স্বাস্থ্য ডেস্ক : দিন দিন মানুষের খাদ্যাভ্যাসের আসছে ব্যাপক পরিবর্তন, অনিয়ম, ভেজাল আর দূষণচুক্ত খাবার। আর যে কারণে বিশ্ব জুড়ে তৈরি হচ্ছে মৃত্যুফাঁদ। এই ফাঁদে আটকা পড়ে ক্রমান্বয়ে মানুষের জীবনে ক্যানসারের বিস্তৃত চলাচল শুরু হয়েছে।

আধুনিক চিকিৎসার উন্নতি হলেও এই মরণব্যাধি রোগের সঙ্গে এখনও টেক্কা দিয়ে পেরে উঠতে পারেনি চিকিৎসা বি়জ্ঞান।

এ বিষয়ে বিশেষজ্ঞরা বলছেন, গোটা বিশ্বে ‌দিনে দিনে অসহায় ভাবে হেরে যাচ্ছে এই অসুখের কাছে। সেই ভাবনাকে উস্কে দিয়েছে ইন্টারন্যাশনাল এজেন্সি ফর রিসার্চ অন ক্যানসার (আইএআরসি)।

এক পরিসংখ্যান অনুযায়ী, ক্যানসারের প্রকোপে গোটা বিশ্বে চলতি বছরেও মারা যেতে পারেন প্রায় এক কোটি মানুষ। যারা প্রত্যেকেই এই মরণ রোগের অন্তিম পর্যায়ে রয়েছেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, এই মরণ রোগের দিন দিন এমন পর্যায়ে গিয়ে পৌঁছেছে যে একুশ শতকে মানুষের মৃত্যুর প্রধান কারণই হয়ে দাঁড়াবে এই অসুখ।

সম্প্রতি সমীক্ষায় দেখা গেছে, ২০১৮ সালে বিশ্ব জুড়ে ক্যানসার আক্রান্তের সংখ্যাও কম নয়। এ বছর এই অসুখের শিকার হয়েছেন প্রায় ১ কোটি ৮০ লক্ষ মানুষ।

আইএআরসি এর আগেও ক্যানসার নিয়ে এমন পর্যালোচনা করেছিল। ৬ বছর আগের সেই সমীক্ষায় ক্যানসার আক্রান্তের সংখ্যা ছিল ১ কোটি ৪১ লক্ষ। তাদের মধ্যে প্রায় ৮২ লক্ষের মৃত্যু ঘটেছে। প্রতি পাঁচ জনের এক জন পুরুষ ও প্রতি ৬ জনের এক জন মহিলা বর্তমানে এই অসুখের শিকার।

মূলত, পরিবেশের বদল, ধূমপান, মদ্যপান, ফাস্ট ফুড ও আধুনিক জীবনযাত্রার প্রভাবেই এই সংখ্যা উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে বলে মত দিয়েছেন বিশেষজ্ঞরা।

(ওএস/এসপি/সেপ্টেম্বর ২৯, ২০১৮)