নোয়াখালী প্রতিনিধি : গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার সাবেক যুগ্মসচিব, ঢাকা ও জামালপুর সাবেক জেলা প্রশাসক মো:হানিফ সড়ক দুর্ঘটনায় আহত হয়।  শনিবার রাত সাড়ে ৮ টায় নোয়াখালীর সোনাপুর-কবিরহাট সড়কের মিয়া বাড়ী সংলগ্ন স্থানে উনার গাড়ীটি আকস্মিক দুর্ঘটনার শিকার হয়। এতে পরিবারের কয়েকজন সদস্য আহত হয়।

পরিবারের সদস্যদের নোয়াখালী প্রাইম হাসপাতালে ভর্তি করা হয় । অবস্থার অবনতি হলে তাকে উন্নত চিকিৎসার জন্য রাতেই তাকে ঢাকা প্রেরন করা হয়। সস্ত্রীক হজ্জ্ব সম্পন্ন করে নিজ আত্মীয়স্বজন, শুভানুধ্যায়ী ও এলাকাবাসীর সাথে দেখা করতে নোয়াখালীতে আসেন।

বর্তমানে তিনি ঢাকার ধানমন্ডি ইবনেসিনা হাসপাতালের ২২৭ নং কেবিনে চিকিৎসাধিন আছেন। নোয়াখালীর সুবর্ণচরের চরজুবিলী গ্রামে ১৬ মার্চ, ১৯৫৮ সালে জন্মগ্রহন করেন। ছাত্রজীবনে খুবই মেধাবি ছিলেন। নোয়াখালী জিলা স্কুল থেকে এসএসসি এবং চট্টগ্রাম কলেজ থেকে এইচএসসি পাস করেন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে পলিটিক্যাল সায়েন্সে ১৯৮২ সালে অনার্স এবং ১৯৮৩ সালে মাস্টার্স পাস করেন। ১৯৮৪ সালে অনুষ্ঠিত বাংলাদেশ পাবলিক সার্ভিস (বিসিএস) পরীক্ষায় প্রশাসন ক্যাডারে নির্বাচিত হয়ে প্রথম শ্রেণীর সরকারি চাকুরীতে যেগদান করেন।

চট্টগ্রাম জেলার ফটিকছড়ি উপজেলায় নির্বাহী কর্মকর্তার দায়িত্ব পালন করেন নব্বইয়ের দশকে। বি-বাড়িয়া জেলা প্রশাসনে অতিরিক্ত জেলা প্রশাসক হিসেবে দায়িত্ব পালন করেন। উপসচিব হিসেবে পদোন্নতি পেয়ে তিনি যথাক্রমে ঢাকা ও জামালপুর জেলার দায়িত্ব পালন করেন। বাংলাদেশ টেলিভিশন এবং বিকেএসপির পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন। প্রজাতন্ত্রের যুগ্মসচিব হিসেবে পদোন্নতি পেয়ে পাট ও বস্ত্র মন্ত্রনালয়, জনপ্রশাসন মন্ত্রনালয়, ক্রীড়া মন্ত্রনালয় এবং ভূমি মন্ত্রনালয়ের গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন।

মেধা, মনন, যোগ্যতা ও নৈতিকতার সর্বোচ্চ ব্যবহার করে কর্মজীবনে বেশ সুনাম অর্জন করেন। একজন সৎ মানুষ হিসেবে তিনি প্রজাতন্ত্রের উর্ধতন মহলে এবং এলাকাবাসীর কাছে পরিচিত। নিজের দায়িত্ব ও কর্তব্য পালনের মাধ্যমে দেশ প্রেমের দৃষ্টান্ত স্থাপন করেছেন। কর্মক্ষেত্রে দুর্নীতি, তোষামোদী, চাটুকারিতা, অসততা, মার্কাবাজী, স্বজনপ্রীতিসহ নানা অনিয়মে তিনি আক্রান্ত হননি।

তিনি একজন নির্লোভ মানুষ হিসেবে সমাজে পরিচিত। অতি স্বাভাবিক জীবন যাপনে তিনি অভ্যস্থ। দুই ছেলে ও এক কন্যা সন্তানের জনক। এক ছেলে সুইডেন প্রবাসী আর এক ছেলে ঢাকায় প্রাইভেট কোম্পানীতে চাকুরি করেন। একমাত্র মেয়ে গত বছর বিসিএস প্রশাসন ক্যাডারে উত্তীর্ণ হয়ে প্রথম শ্রেণীর সরকারি চাকুরিতে যোগদান করেন।

নোয়াখালীর সুবর্ণচরের দুইজনই প্রশাসন ক্যাডারে নির্বাচিত হন, একজন মোহাম্মদ হানিফ আর একজন তাঁর কন্যা। সুবর্ণচরের মানুষের জন্য রয়েছে তার অকৃত্রিম ভালবাসা। গুনীজন আর বড়দের প্রতি সম্মান আর ছোটদের স্নেহ করা তার চরিত্রের অন্যতম বৈশিষ্ট্য। অসৎ, প্রতারক আর দুর্নীতিবাজদের এড়িয়ে চলেন।

(আইইউএস/এসপি/সেপ্টেম্বর ৩০, ২০১৮)