বাগেরহাট প্রতিনিধি : বাংলাদেশের সাথে ভারত ও নেপালের ট্রানজিট চুক্তির পর মোংলা বন্দরের ভৌগলিক অবস্থান, অবকাঠামোসহ বিদ্যমান সকল সুযোগ-সুবিধা সরেজমিন পরিদর্শন করেছেন বাংলাদেশে নিযুক্ত ভারতীয় সহকারী হাই কমিশনার রাজেস কুমার রেইনা।

সোমবার দুপুরে বন্দর জেটি, কার ও কন্টেইনার ইয়ার্ড পরিদর্শন শেষে বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান কমডোর একেএম ফারুক হাসানের সাথে বৈঠক করেন তিনি।

মোংলা বন্দর পরিদর্শন শেষে ভারতীয় সহকারী হাই কমিশনার রাজেস কুমার রেইনা বলেন, ভারত ও বাংলাদেশের মধ্যে অত্যন্ত বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে। এছাড়া দু’দেশের প্রধানমন্ত্রীর সাথে সম্পর্কও খুবই ভাল। তারা একে অপরের প্রতি যথেষ্ট আন্তরিক। বাংলাদেশের মোংলা সমুদ্র বন্দর ব্যবহার করার আন্তরিকতা নিয়েই ভারত এগিয়ে যাচ্ছে বলেও উল্লেখ করেন তিনি।

ট্রানজিট সুবিধাসহ মোংলা বন্দর সম্পর্কে অধিকতর জানা-বুঝার জন্যই তিনি এ বন্দর পরিদর্শন ও বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান কমডোর একেএম ফারুক হাসানের সাথে বৈঠক করেছেন। মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যানের কক্ষে অনুষ্ঠিত এ বৈঠকে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন শীর্ষ দুই বন্দর ব্যবহারকারী সৈয়দ জাহিদ হোসেন ও এইচ এম দুলাল।

বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান কমডোর একেএম ফারুক হাসান বলেন, ট্রানজিট সুবিধা দেয়ার জন্য মোংলা বন্দর এখন পুরোপুরি প্রস্তুত। এছাড়া বন্দরের সক্ষমতা বৃদ্ধিতে নতুন নতুন প্রকল্প হাতে নেয়া হয়েছে।

(এসএকে/এসপি/অক্টোবর ০১, ২০১৮)