সমরেন্দ্র বিশ্বশর্মা : হৃদয়ের গভীর ভালবাসা দিয়ে মায়ের মতন মমতাময়ী প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনাকে ফুলেল শুভেচ্ছায় বরণ করলেন, বাংলাদেশ যুব মহিলালীগের সাধারন সম্পাদক ও সাবেক এম.পি অধ্যাপক অপু উকিল। এ বরণ যেন কোন সন্তান তার মমতাময়ী মাকে হারিয়ে ফিরে পাওয়ার আনন্দে বিভোর হয়ে হৃদয় নিংড়ানো ভালবাসার বহিপ্রকাশ। 

সোমবার সকালে গণভবনে প্রধানমন্ত্রীকে ফুল দিয়ে এ বরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, বাংলাদেশ আওয়ামীলীগের সাধারন সম্পাদক সেতু মন্ত্রী ওবায়দুল কাদের সহ আরো অনেকেই।

জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৩তম অধিবেশনে যোগদানের লক্ষ্যে গত ২১ সেপ্টেম্বর নিউইয়র্কের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করেন বঙ্গবন্ধু কণ্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ২৭ সেপ্টেম্বর জাতিসংঘের সদর দপ্তরে সাধারন পরিষদের ৭৩ তম অধিবেশনে ভাষন দেন তিনি। এর পর জাতিসংঘের মহাসচিব আন্তোনিয় গুতেরেসের সঙ্গেও বৈঠক করেন প্রধানমন্ত্রী।

জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনের যোগদানের পাশাপাশি নেদারল্যান্ডসের রাণী ম্যাক্সিমা, এন্তোনিয়ার প্রসিডেন্ট ক্রেস্টি কালজুলেইদ ও যুক্তরাষ্টের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেন। এছাড়া মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ট ট্রাম্পের দেয়া সংবর্ধনা অনুষ্ঠানেও যোগদেন তিনি।

রোহিঙ্গা সংকট, সাইভার নিরাপত্তা, শান্তি রক্ষা কার্যক্রম, নারীর ক্ষমতায়ন, নারী শিক্ষা ও বৈশ্বিক মাদক দ্রব্য সমস্যা নিয়ে কয়েকটি উচ্চ পর্যায়ের অনুষ্ঠানেও তিনি তার গুরুত্বপূর্ণ মতামত তুলে ধরেন । তিনি ইউএস চ্যাম্বার অব কমার্স আয়োজিত মধ্যাহ্ন ভোজ ও গোলটেবিলেও যোগ দেন।

জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশন চলা কালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আন্তর্জাতিক বার্তা সংস্থা ইন্টারপ্রেস সার্ভিস (আইপিএস) প্রদত্ত সম্মান সূচক “ইন্টারন্যাশনাল এচিভমেন্ট অ্যাওয়ার্ড” গ্রহণ করেন। মিয়ানমার থেকে জোরপূর্বক বাস্তুচ্যুত ১০ লক্ষাধিক রোহিঙ্গা নাগরিককে আশ্রয় দানের মাধ্যমে মানবিকতার ঐতিহাসিক উদাহারন সৃষ্টি করায় তাকে এই পদকে ভূষিত করা হয়। পাশাপাশি দূরদৃষ্টির মাধ্যমে রোহিঙ্গা সংকট মোকাবেলার জন্য গ্লোবাল হোপ কোয়ালিশনের পরিচালনা পর্ষদ প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ২০১৮ স্পেশাল রিকগনাইজেশন ফর আউটস্ট্যান্ডিং লিডারশীপ অ্যাওয়ার্ডে ভূষিত করে।

জাতিসংঘের সাধারন পরিষদে থাকা কালীন সময়ে বাংলাদেশের স্বাধীনতা উত্তর নারী জাগরনের পথিকৃত গণতন্ত্রের মানসকণ্যা দেশ ও জাতির জন্য আত্মউৎসর্গকারী নেতা দেশরতœ জননেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিানার ৭২তম জন্মদিন পালিত হয় সবুজ শ্যামল বাংলাদেশে। কিন্তু শেখ হাসিনার অনুপস্থিতে মুক্তিযুদ্ধের প্রজন্ম তথা সারা দেশের মানুষ তার জন্মদিন উৎসবমূখর পরিবেশে পালন করে।

বাংলাদেশ যুব মহিলালীগের সাধারন সম্পাদক সাবেক এম.পি. শেখ হাসিনা অন্ত প্রাণ অধ্যাপক অপু উকিল কখন তার মমতাময়ী মায়ের মতো প্রিয় নেত্রী শেখ হাসিনাকে সারা দেশের নেতাকর্মীদের পক্ষথেকে ফুলেল শুভেচ্ছায় হৃদয়ের গভীর ভালবাসা দিয়ে বরণ করবেন এই শুভ ক্ষণটির অপেক্ষায় ছিলেন তিনি।

সোমবার সকালে পূর্বদিগন্তে সে সূর্য উদয় হলো। সারা দেশবাসী তথা যুব মহিলালীগের পক্ষে প্রাণপ্রিয় নেত্রীকে ফুলেল শুভেচ্ছায় বরণ করার মধ্য দিয়ে তার সেই মনোবাসনার সমাপ্তি ঘটে। কেন্দুয়া আটপাড়া তথা নেত্রকোনার সকল শ্রেণি পেশার মানুষ প্রধানমন্ত্রীকে অধ্যাপক অপুকিলের ফুলেল শুভেচ্ছায় বরণ করায় তাকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান। সেই সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিানর সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করেন।

(এসবি/এসপি/অক্টোবর ০১, ২০১৮)