সমরেন্দ্র বিশ্বশর্মা : ‘বৃহত্তর ময়মনিংহ সাংস্কৃতিক ফোরামের আয়োজনে লোক সংস্কৃতি উৎসব নেত্রকোনার ইতিহাসে এক নতুন অধ্যায়ের সূচনা করেছে। ব্রিটিশ ভারত আমল থেকেই এক গর্বিত ঐতিহ্যের অধিকারী হয়ে নেত্রকোনা ইতিহাসের পাতায় আজও সমুজ্জল। এই নেত্রকোনায় লোক কবি, গবেষক, বাউল, গায়ক ও দেশবরেণ্য শিল্পীরা জন্ম নিয়ে নেত্রকোনার ইতিহাসকে অনেক সুষমামন্ডিত করে তুলেছেন। মুক্তিযুদ্ধ তথা নতুন প্রজন্মের লোকদের জানার জন্য ও পেছনের ইতিহাস ধারন করার জন্য আন্তর্জাতিক প্রেক্ষাপটে ময়মনসিংহ গীতিকা প্রতিপাদ্যে নেত্রকোনায় লোকজ সংস্কৃতি যে উৎসবের আয়োজন করা হয়েছে তা নেত্রকোনাবাসীর জন্য পরম পাওয়া।’

এ কথাগুলো বলেছেন, এক সময়ের চলচিত্র প্রযোজক মুক্তিযোদ্ধা ও ঢাকা আইনজীবী সমিতির সভাপতি বৃহত্তর ময়মনসিংহ আইনজীবী কল্যাণ পরিষদের সভাপতি এডভোকেট মো: সাইদুর রহমান মানিক।

তিনি বলেন, এই ময়মনসিংহ গীতিকার সংগ্রাহক প্রয়াত চন্দ্র কুমার দে নেত্রকোনার কেন্দুয়া উপজেলার আইথর গ্রামে জন্ম গ্রহণ করে কেন্দুয়ার মাটিকে অনেক ধন্য করেছেন। আমাদের আরো ধন্য করেছেন এই উৎসবে যোগ দিতে আসা প্রধান অতিথি মহামান্য রাষ্ট্রপতি এডভোকেট মো: আব্দুল হামিদ, ভারতের বিশ্ব ভারতী বিশ্ব বিদ্যালয়ের উপাচার্য্য প্রফেসর সবুজ কলি সেন, দেব কণ্যা সেনের মত লোক সংস্কৃতি গবেষকগণ। এছাড়া উৎসবে যোগ দিচ্ছেন, প্রধানমন্ত্রী কার্যালয়ের মুখ্য সমন্বয়ক মো: আবুল কালাম আজাদ, প্রধানমন্ত্রী কার্যালয়ের সচিব মো: সাজ্জাদুল হাসান।

এ উৎসবে প্রবন্ধ উপস্থাপন করবেন, কেন্দুয়ার আরেক গুনী সন্তান লোক গবেষক প্রাবন্ধিক অধ্যাপক যতীন সরকার। প্রথম বারের মতো আন্তর্জাতিক লোক সংস্কৃতি উৎসবের আয়োজনের জন্য বৃহত্তর ময়মনসিং সাংস্কৃতিক ফোরামের সভাপতি মোস্তাফা জব্বার ও সাধারন সম্পাদক রাশেদুল হাসান শেলি সহ ফোরামের সকলকে তিনি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।

এছাড়া প্রধান অতিথি সহ যে সব দেশ বরেণ্য ব্যক্তি এ উৎসবে যোগ দিয়েছেন তাদেরকেও মহুয়া মলুয়া প্রাচীন কবি কংকসহ লোকজ সংস্কৃতির চারণ ভূমি নেত্রকোনা তথা কেন্দুয়াবাসীর পক্ষ থেকে অভিনন্দন ও কৃতজ্ঞতা জানান, সাইদুর রহমান মানিক।

এছাড়া উৎসবের প্রধানঅতিথি রাষ্ট্রপতি আব্দুল হামিদ সহ সব অতিথিদের এই নেত্রকোনায় লোকজ সংস্কৃতি উৎসবে যোগ দেয়ার জন্য কৃতজ্ঞতা জানিয়ে জানিছেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সাবেক যুগ্ম সচিব মো: সাইদুর রহমানের স্ত্রী আকলিমা জহির রিতা ও কণ্যা কেন্দুয়ার প্রথম নারী ব্যারিষ্টার অদিতি রহমান দোলা।

(এসবি/এসপি/অক্টোবর ০২, ২০১৮)