শেখ আহসানুল করিম, বাগেরহাট : খুলনার সোনাডাঙ্গা কেন্দ্রীয় বাস টার্মিনালে বাসে মাদক সেবন ও যন্ত্রাংশ চুরিতে বাধা দেয়ায় বাগেরহাটের বাস শ্রমিকদের মারধর করার প্রতিবাদে বুধবার সকাল থেকে আকষ্মিক ভাবে অনিদৃষ্টকালের জন্য বাগেরহাট থেকে খুলনাসহ ৪টি রুটের বাস চলাচল বন্ধ করে দেয়া হয়েছে। সকাল থেকে বাগেরহাট-সোনাডাঙ্গা, বাগেরহাট-রূপসা, বাগেরহাট- মোংলা ও বাগেরহাট - শরণখোলা রুটে শ্রমিকরা অনিদৃষ্টকালের জন্য কর্মবিরতী পালন করছে। এত করে চরম ভোগান্তিতে পড়েছে যাত্রীরা। 

সকাল থেকে বাগেরহাটের বাস শ্রমিকদের মারধর করার প্রতিবাদ ও জড়িতদের বিচারের দাবীতে বিক্ষোভ করছে বাগেরহাটের বাস শ্রমিকরা। বাগেরহাট মালিক সমিতির দাবী করেছে এই আন্দোলন বাস শ্রমিকদের। তবে দুরপাল্লার পরিবহণ চলাচল স্বাভাবিক রয়েছে। মঙ্গলবার রাতে বাগেরহাট আন্ত:জেলা বাস মিনিবাস মোটর শ্রমিক ইউনিয়ন আকষ্মিক এক সভা করে এই ধর্মঘটের ঘোষণা দেয়। শ্রমিকদের মারপিটের বিচার, নিরাপত্তা নিশ্চিত হলে গাড়ী চলবে এই ৪টি রুটে। অন্যথায় গাড়ী চালাবেনা শ্রমিকরা। এমনটি জানিয়েছেন বাগেরহাটের বাস শ্রমিক নেতারা।

বাগেরহাট আন্ত:জেলা বাস মিনিবাস মোটর শ্রমিক ইউনিয়নের সহ সভাপতি মাসুম মোল্লা ওরফে ছোট বাবু বলেন, তিনদিন আগে সোনাডাঙ্গা কেন্দ্রীয় বাস টার্মিনালে দাড়িয়ে থাকা বাগেরহাট রুটের একটি গাড়ীতে বসে এক মাদকসেবী মাদক সেবন করছিল। এসময় ওই গাড়ীর চালক তা দেখতে পেয়ে মাদকসেবীকে বাধা দেয়। গাড়ীতে বসে মাদকসেবনের প্রতিবাদ করায় সোনাডাঙ্গা বাসস্ট্যান্ডের কিছু শ্রমিক তাকে বেদম প্রহার করে। আমরা বিষয়টি খুলনার বাস মালিক ও শ্রমিক সমিতি এবং প্রশাসনকে জানালে তারা কোন ব্যবস্থা নেয়নি। তাই আমরা বিচার না পেয়ে বাধ্য হয়ে চারটি রুটে বাস চলাচল বন্ধ করে দিয়েছি। জড়িতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা না নেওয়া পর্যন্ত আমাদের ধর্মঘট অব্যাহত থাকবে।

বুধবার সকাল থেকে আকষ্মিক ভাবে অনিদৃষ্টকালের জন্য বাগেরহাট থেকে খুলনাসহ ৪টি রুটের বাস চলাচল বন্ধ করে দেয়ায় চরম ভোগান্তিতে পড়েছে যাত্রীরা। ক্ষুব্দ যাত্রীরা অভিযোগ করেন, কোন ঘোষণা ছাড়াই শ্রমিকরা বাস চলাচল বন্ধ করে দিয়েছে। জরুরী কাজে খুলনা যাওয়ার উদ্দেশ্যে এসে এখন বাসস্ট্যান্ডে দাড়িয়ে আছি। সমস্যার দ্রুত সমাধান করতে প্রশাসনের কাছে দাবী জানান যাত্রীরা।

বাগেরহাট আন্তজেলা মটর শ্রমিক ইউনিয়নের সাধারন সম্পাদক খান আবু বক্কও বলেন, খুলনার সোনাডাঙ্গা কেন্দ্রীয় বাস টার্মিনালে বাগেরহাটের বাস শ্রমিকদেও মারপিট ও যন্ত্রাংশ চুরি বিচার না পেয়েই বাধ্য হয়ে অনিদৃষ্টকালের জন্য বাগেরহাট থেকে খুলনাসহ ৪টি রুটের বাস চলাচল বন্ধ করে দেয়া হয়েছে। মঙ্গলবার রাতে বাগেরহাট আন্ত:জেলা বাস মিনিবাস মোটর শ্রমিক ইউনিয়ন জরুরী সভা করে এই ধর্মঘটের ঘোষণা দেয়া হয়েছে। এই ৪টি রুটে আন্ত:জেলা বাস মিনিবাস চলাচল বন্ধ থাকলেও দুরপাল্লার পরিবহণ চলাচল স্বাভাবিক রয়েছে। জড়িতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা না নেওয়া পর্যন্ত আমাদের ধর্মঘট অব্যাহত থাকবে।

বাগেরহাট মডেল থানার ওসি মো. মাহাতাব উদ্দিন বলেন, বাগেরহাট আন্ত:জেলা বাস মিনিবাস মোটর শ্রমিক ইউনিয়ন বুধবার সকাল থেকে ধর্মঘট শুরু করেছে। আমরা সমস্যার সমাধান করতে তাদের সাথে আলোচনায় বসার চেষ্টা করছি।

(এসএকে/এসপি/অক্টোবর ০৩, ২০১৮)