স্পোর্টস ডেস্ক, ঢাকা : জার্মান ফুটবলারদের বান্ধবী, সহধর্মিণীরা ব্রাজিল বিশ্বকাপ ফাইনালের পর হঠাৎ করে আলোচনায় চলে এসেছেন। সচরাচর তাদের নিয়ে আলোচনা তেমন একটা দেখা যায় না সামাজিক যোগাযোগ মাধ্যমে। কিন্তু এবার পরিস্থিতি ভিন্ন। বিশ্বকাপ ফাইনালে আর্জেন্টিনাকে ১-০ গোলে হারায় জার্মানি। ফাইনালের চূড়ান্ত বাঁশি বাজার পরই মাঠে তৈরি হয় উৎসবের আমেজ। আর তখনই একে একে হাজির হতে থাকেন জার্মান ফুটবলারদের সঙ্গিনীরা, সন্তানেরা।

জার্মান ফুটবলার মিরোস্লাভ ক্লোজের আনন্দ একটু বেশিই। প্রথমত বিশ্বকাপ জয় করেছে তার দল আর দ্বিতীয়ত বিশ্বকাপে সবচেয়ে বেশি গোল করার রেকর্ডটা এখন তার দখলে। মোটের উপর জার্মানির হয়ে আন্তর্জাতিক ফুটবলে সবচেয়ে বেশি গোলও করেছেন পোলিশ বংশোদ্ভূত এই খেলোয়াড়। এখানে আরেকটি বিষয় উল্লেখ করা প্রয়োজন। খেলার মাঠে প্রতিপক্ষের গোলে বল ঢোকাতে বলতে গেলে মরিয়া থাকেন ক্লোজে। তবে সেটা অবৈধ বা অনৈতিক পন্থায় নয়।

তাই ফেয়ার প্লে অ্যাওয়ার্ডও জয় করেছেন তিনি। বিশ্বকাপ ফাইনালে খেলা শেষে স্বাভাবিকভাবেই ক্লোজের উচ্ছ্বাসটা বেশি ছিল। আর সেই উচ্ছ্বাসে তার সঙ্গী হন স্ত্রী সিলভিয়া ক্লোজে এবং তার দুই সন্তান। জার্মান ফুটবলার বাস্টিয়ান শোয়াইনস্টাইগারের বান্ধবী হিসেবেই বেশি পরিচিত সারা ব্রান্ডনার। তবে পেশাগতভাবে তিনি মডেল। ২০০৭ সাল থেকে একসঙ্গেই আছেন এই জুটি। ফাইনালের রাতে মাঠে হাজির ছিলেন তিনিও।

প্রসঙ্গত, বিশ্বকাপ চলাকালে ফুটবল খেলোয়াড়রা সেক্স করতে পারবেন কিনা তা নিয়ে বেশ হৈচৈ শুরু হয়েছিল গণমাধ্যমে। কিছু দেশের খেলোয়াড়দের উপর এ ব্যাপারে নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। ব্রাজিলের কোচ লুইজ ফেলিপে স্কোলারি তার খেলোয়াড়দের শয়নকক্ষে অ্যাক্রোব্যাটিক্স, মানে কসরতবাজি থেকে বিরত থাকতে বলেছিলেন। মেক্সিকোর কোচ মিগেল এরেরা তার খেলোয়াড়দের এ ব্যাপারে সংযত থাকতে বলেছেন।

অন্যদিকে, জার্মান খেলোয়াড়দের উপর এমন কোন বিধিনিষেধ আরোপ করা হয়নি। খেলোয়াড়রা বরং তাদের সঙ্গিনীদের সঙ্গে সময় কাটানোর সুযোগও পেয়েছেন। কোনো কোনো প্রেমিকা আবার কিছুটা রাখঢাক রেখে ভালোবাসার কথা প্রকাশ করতে চাচ্ছেন। এদের একজন মন্টানা ইয়র্ক। জার্মান দলের আক্রমণ বিভাগের খেলোয়াড় আন্দ্রে শ্যুর্লের বান্ধবী তিনি। তবে টুইটারে বিষয়টি ইয়র্ক প্রকাশ করেছেন একটু ভিন্নভাবে। জার্মান ফুটবলারদের মধ্যে বান্ধবীর জন্য আরেক আলোচিত খেলোয়াড় সামি কেদিরা।

জার্মান টেলিভিশন সঞ্চালিকা এবং ফ্যাশন মডেল লেনা গেয়ার্কের সঙ্গে সামি কেদিরার সম্পর্কের শুরু হয় ২০১১ সালে। আগে বার্লিন এবং নিউ ইয়র্ক শহরে বসবাস করলেও এখন কেদিরাকেই বেশি সময় দেন গেয়ার্কে, থাকেন তাই মাদ্রিদে। ফাইনালের রাতে তিনিও ছিলেন মারাকানা স্টেডিয়ামে৷

উল্লেখ্য, বর্তমান জার্মান দলের খেলোয়াড়রা বান্ধবী বা জীবনসঙ্গিনীদের প্রতি অনেকটা সৎ বলা যায়। ফলে তাদের যৌনজীবন নিয়ে গসিপ তেমন একটা দেখা যায় না। তাই এখন যা আলোচনা, তা এই বিশ্বকাপ জয়কে কেন্দ্র করেই।

(ওএস/পি/জুলাই ১৭, ২০১৪)