স্পোর্টস ডেস্ক, ঢাকা : ব্রাজিল-আর্জেন্টিনার মাঝে একটু দূরত্বই তৈরি করে দিল এবারের বিশ্বকাপটা। জার্মানির কাছে সেমিফাইনালে নাস্তানাবুদ হয়ে অনেক ব্রাজিলিয়ান সমর্থন দিয়েছেন জার্মানিকেই!

আর্জেন্টিনা থেকে আসা সমর্থকদের রাস্তায় উল্লাস যে খানিকটা কাটা ঘায়ে লবণ ছিটিয়ে দিয়েছিল ব্রাজিলিয়ানদের। অবশ্য বার্সেলোনা সতীর্থ লিওনেল মেসির হাতে কাপটা দেখতে চেয়েছিলেন নেইমার।

নেইমারের আগে বার্সেলোনায় মেসি যার সঙ্গে খেলেছেন, যার জুতোয় পা গলিয়ে হয়ে উঠেছেন আজকের মেসি, সেই রোনালদিনহোই অভিনন্দন জানিয়েছেন মেসিকে।

ব্রাজিলে বিশ্বকাপ না দেখার সিদ্ধান্ত নিয়েছিলেন রোনালদিনহো, নিজের বাড়িটাও বিশ্বকাপের সময় ভাড়া দিয়ে দিয়েছিলেন। কিন্তু বিশ্বকাপ শেষে মেসিকে অভিনন্দন জানাতে ভুল হয়নি তার।

সোমবার আর্জেন্টিনার রাজধানী বুয়েনস এইরেসে আর্জেন্টাইন ফুটবল ফেডারেশনের প্রধান কার্যালয়ে মেসির সঙ্গে দেখা করেন রোনালদিনহো। তবে দুজনের সম্পর্কটা তো আর একদিনের নয়!

প্রিয় বন্ধু বিশ্বকাপ জিততে না পারলেও জিতেছেন বিশ্বকাপের সেরা খেলোয়াড়ের পুরস্কার গোল্ডেন বল। তাই অভিনন্দন জানাতে টুইটারে রোনালদিনহো লিখেছেন, গতকাল সোমবার আমি প্রিয় বন্ধু মেসির সঙ্গে দেখা করার সুযোগ পেয়েছিলাম। বিশ্বকাপে দারুণ খেলার জন্য তাকে অভিনন্দন জানিয়েছি। সময়টা ছিল খুবই আনন্দঘন।

এদিকে বিশ্বকাপের ফাইনালে শেষ পর্যন্ত ক্লান্তিই ভর করেছিল কিনা মেসির ওপর, এমন প্রশ্ন করছেন অনেকেই। কোচ আলেহান্দ্রো সাবেইয়া শুরু থেকেই বলছিলেন, ক্লান্তির কারণেই খুদে জাদুকরের সেরাটা দেখা যায়নি মারাকানায়।

দ্য টেলিগ্রাফে প্রকাশিত মেসির বাবা হোর্হে মেসির উক্তিটি প্রমাণ করে। তিনি বলেছেন, 'সে খুব ক্লান্ত ছিল, মনে হচ্ছিল তার পা দুটোর ওজন ১০০ কেজি'।

(ওএস/পি/জুলাই ১৭, ২০১৪)