চট্টগ্রাম প্রতিনিধি : জঙ্গি আস্তানা সন্দেহে চট্টগ্রামের মীরসরাই উপজেলার জোরারগঞ্জ এলাকায় ঘিরে রাখা বাড়িটি থেকে দুইজনের মরদেহ উদ্ধার করেছে র‌্যাব।

শুক্রবার মরদেহ দুটি উদ্ধার করা হয় বলে সাংবাদিকদের জানিয়েছেন র‌্যাবের লিগ্যাল ও মিডিয়া উইংয়ের পরিচালক মুফতি মাহমুদ খান।

তিনি বলেন, আস্তানাটি থেকে দুটি মরদেহ উদ্ধার করা হয়েছে। পরে প্রেস বিফ্রিং করে এ ব্যাপারে বিস্তারিত জানানো হবে। এছাড়া ঘটনাস্থল থেকে কয়েকটি অবিস্ফোরিত গ্রেনেড উদ্ধার করা হয়েছে বলে জানান তিনি।

‘চৌধুরী ম্যানশন’ নামে ওই বাড়ির মালিক ও কেয়ারটেকারকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করা হয়েছে বলেও জানিয়েছেন মুফতি মাহমুদ খান।

তিনি বলেন, ‘বাড়ির মালিক ও কেয়ারটেকারকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। আমাদের ডিসপোজাল ইউনিট বাড়িটির চারপাশে অভিযান চালাচ্ছে। কয়েকটি অবিস্ফোরিত গ্রেনেড পাওয়া গেছে। আরও বোমা বা বিস্ফোরক দ্রব্য পাওয়া যায় কি না তা দেখা হচ্ছে। আস্তানার ভেতরের অবস্থা কি তা জানাতে কিছুটা সময় লাগবে।’

এর আগে ঢাকা থেকে সকাল নয়টার দিকে ঘটনাস্থলে পৌঁছায় বোম্ব ডিসপোজাল ইউনিট।

জঙ্গি আস্তানার খবর পেয়ে বৃহস্পতিবার দিবাগত রাত তিনটার দিকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কসংলগ্ন জোরারগঞ্জের সোনাপাহাড় এলাকার ‘চৌধুরী ম্যানসন’বাড়িটিতে অভিযান চালাতে যায় র‌্যাব। অভিযান শুরুর এক ঘণ্টা পর চারটার দিকে র‌্যাব সদস্যরা চারদিক ঘেরাও করে বাড়ির কাছাকাছি পৌঁছলে বাড়ির ভেতর থেকে বেশ কয়েক রাউন্ড গুলি ছোড়া হয়।

এর কিছুক্ষণ পরে বাড়ির ভেতরে বিকট শব্দে কয়েকটি বিস্ফোরণের শব্দ শোনা যায়। বাসার ভেতরে বিস্ফোরণে ঘরের টিন উড়ে গেছে। ভেতরে যারা ছিল তারাই বিস্ফোরণ ঘটিয়েছে।

এদিকে বাড়িটি ঘিরে রাখার পর র‌্যাব কিছুক্ষণের জন্য ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে যান চলাচল বন্ধ করে দেয়। গাড়িগুলো তখন বিকল্প পথে চলাচল করে। পরে অবশ্য মূল পথ খুলে দিয়ে যান চলাচল স্বাভাবিক করা হয়।

(ওএস/এসপি/অক্টোবর ০৫, ২০১৮)