আঞ্চলিক প্রতিনিধি, বরিশাল : পাঁচ বছর বন্ধ থাকার পর বরিশাল নগরীতে ফের ‘সিটি বাস সার্ভিস’ চালুর উদ্যোগ নিয়েছে ট্রাফিক বিভাগ। জেলা বাস মালিক ও বরিশাল-পটুয়াখালী বাস-মিনিবাস মালিক সমিতির সাথে আলোচনা শেষে এই উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

আলোচনার সিদ্ধান্ত অনুযায়ী সিটি বাস সার্ভিসে দুই বাস মালিক সমিতির চারটি করে মোট আটটি বাস দু’টি রুটে চলাচল করবে। তবে এর ভাড়া এখনও নির্ধারণ করা হয়নি। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বরিশাল বিশ্ববিদ্যালয় থেকে বিমান বন্দর পর্যন্ত দু’টি রুটে সিটি সার্ভিসের বাস চলাচল করবে।

সকাল আটটা থেকে শুরু হয়ে বিকেল সাড়ে পাঁচটা পর্যন্ত এ সার্ভিস দেওয়া হবে। এয়ারপোর্ট থেকে গড়িয়ারপাড়, নথুল্লাবাদ, বিএম কলেজ, নতুন বাজার, জেল খানার মোড়, নাজিরেরপুল, স্বরোড, পোর্ট রোড, লঞ্চ ঘাট, মেডিক্যাল, আমতলার মোড়, রূপাতলী, বরিশাল বিশ্ববিদ্যালয় হয়ে একটি রুটে বাস চলাচল করবে। অপর রুটটি হলো-এয়ারপোর্ট থেকে গড়িয়ারপাড়, নথুল্লাবাদ, চৌমাথা, আমতলার মোড়, রূপাতলী বাসস্ট্যান্ড ও বরিশাল বিশ্ববিদ্যালয়। রুট দুটিতে কমপক্ষে ২০টি বাস থামার স্থান রাখারও প্রস্তাব করা হয়েছে।

এ ব্যাপারে উপ-পুলিশ কমিশনার (ট্রাফিক) মোঃ খায়রুল ইসলাম জানান, বাস মালিক সমিতির সাথে আলোচনা করে বিমান বন্দর থেকে বরিশাল বিশ্ববিদ্যালয় পর্যন্ত আপতত দুটি রুট নির্ধারণ করা হয়েছে। নগরীতে যানজট যেন না বাড়ে সেদিকে খেয়াল রেখেই এই সার্ভিস পরিচালিত হবে।

জেলা বাস মালিক সমিতির সভাপতি আফতাব হোসেন জানান, প্রথমদিকে লোকসান হওয়ার সম্ভাবনা থাকলেও নাগরিক সেবার বিষয়টি চিন্তা করেই আমরা বাস চলাচলের ব্যবস্থা করবো। পরবর্তীতে প্রয়োজন হলে রুটের সংখ্যা বৃদ্ধি করা হবে। প্রতিটি স্টপিজের দূরুত্বে পাঁচ টাকা হারে ভাড়া নির্ধারণ করার সম্ভাবনা রয়েছে বলে তিনি উল্লেখ করেন।

উল্লেখ্য, ২০০৯ সালে বরিশাল সিটি কর্পোরেশনের প্রয়াত মেয়র শওকত হোসেন হিরণ ব্যক্তিগত উদ্যোগে সিটি সার্ভিস চালু করেছিল। পরবর্তীতে বিএনপি দলীয় মেয়র আহসান হাবিব কামাল দায়িত্ব গ্রহণের পর ২০১৩ সালে সিটি বাস সার্ভিস বন্ধ হয়ে যায়।

(টিবি/এসপি/অক্টোবর ০৫, ২০১৮)