স্পোর্টস ডেস্ক, ঢাকা : মাদ্রিদ লিজেন্ড রাউলের বিশ্বাস স্পেন তার সেরা সময় অতিবাহিত করে এসেছে এবং ইকার ক্যাসিয়াসের মত অধিনায়ক পরিবর্তন করে নতুন প্রজন্মের দিকে দৃষ্টি দেয়া উচিত। এবারের বিশ্বকাপ থেকে প্রথম এবং পঞ্চম চ্যাম্পিয়ন দল হিসেবে টুর্নামেন্টের প্রথম রাউন্ডেই বিদায় নেয়।

দুই ম্যাচে পরাজয়ের পর লা রোজা মিডফিল্ডার জাবি আলনসো দলের একাগ্রতা ও ব্রাজিলে বিশ্বকাপ শিরোপা অক্ষুণ্ণ রাখার ক্ষুধার অভাব ছিল বলে স্বীকার করেছেন। তার এমন মন্তব্যে দলের মধ্যেও প্রতিক্রিয়া সৃষ্টি হয়।

দল সম্পর্কে আলনসোর সমালোচনাকে সমর্থন করে ১৯৯৬-২০০৬ সাল পর্যন্ত স্পেন জাতীয় দলের হয়ে খেলা রাউল বলেন, নিজেদের সেরা সময়ে না থাকা একদল খেলোয়াড় দিয়ে বিশ্বকাপ শিরোপা অক্ষুণ্ণ রাখা সব সময়ই কঠিন।
ভারতীয় পত্রিকা টাইমস অব ইন্ডিয়াকে রাউল বলেন, ‘বিতর্কে না জড়িয়ে তাদের বরং স্বীকার করা উচিত ছিল যে স্পেনের সোনালী প্রজন্মটি তাদের সেরা সময় পার করে এসেছে।’

‘ক্যাসিয়াস, জাভি, আন্দ্রেয়াস ইনিয়েস্তা, জাবি আলনসো সকলেরই সেটা স্বীকার করা উচিৎ। তবে ব্রাজিলে সম্ভবত একমাত্র ইনিয়েস্তা ছাড়া সকলকেই বুড়ো মনে হয়েছে। সুতরাং আমাদের পরিবর্তন দরকার।’

‘তিনি আরো বলেন, সে ক্ষেত্রে নতুন প্রজন্মকেই অগ্রাধিকার দিতে হবে এবং তাদের মধ্য থেকে অবশ্যই অনেককে ২০১৬ ইউরো চ্যাম্পিয়নশীপের বাছাই পর্বে কাজে লাগাতে হবে। এখানে অনেকেই রয়েছে যারা হয়তো আর স্পেনের হয়ে খেলবে না এবং তাদের বিদায় নেয়ার আগে একজনকে অবশ্যই স্বীকার করেতে হবে তারা কি অর্জন করেছে।
বিশ্বকাপে নিজ দল খারাপ করলেও স্পেনের ভবিষ্যত নিয়ে আশাবাদী রাউল এবং তার বিশ্বাস ফ্রান্সে অনুষ্ঠিত ২০১৬ ইউরোপিয়ান চ্যাম্পিয়নশীপের শিরোপা অক্ষুন্ন রাখার মত যথেষ্ঠ ভাল খেলোয়াড় নতুন প্রজন্মের মধ্যে রয়েছে।

রাউল বলেন,‘মেধাবী ফুটবলার তৈরির চমৎকার পদ্ধতি রয়েছে স্পেনে। সুন্দর ভবিষ্যতের আশা আছে, সব ভাল কিছুরই একটা শেষ আছে। ইউরোপিয়ান শিরোপা অক্ষুন্ন রাখা দেখতে আমাদের দুই বছর অপেক্ষা করতে হবে।’

(ওএস/পি/জুলাই ১৭, ২০১৪)