শেখ আহসানুল করিম, বাগেরহাট : দক্ষিণ এশিয়ার সবচেয়ে বড় দূর্গা পূজাটি ব্যক্তি উদ্যোগে বাগেরহাট সদর উপজেলার খানপুর ইউনিয়নের হাকিমপুর গ্রামের সিকদার বাড়িতে এবছর অনুষ্ঠিত হবে। গত ৮ বছর ধরে লিটন সিকদার নামে এক ব্যবসায়ী মহা ধূমধামে দূর্গা পূজার আয়োজন করে আসছেন। প্রতি বছর সেখানে প্রতিমার সংখ্যা বেড়েই চলেছে। গত বছর ছিল ৬৫১টি প্রতিমা। এবছর এই মন্ডপে ৭০১টি প্রতিমা তৈরী করা হয়েছে। বাগেরহাটে এবার জেলায় ৬০৭টি মন্ডপে দূর্গা পূজা অনুষ্ঠিত হবে।

সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দূর্গা পূজা উপলক্ষে বাগেরহাটের মন্ডপে মন্ডপে চলছে প্রতিমা তৈরীর কাজ। ভাষ্কর শিল্পীরা রাতদিন ব্যস্ত আছেন প্রতিমা তৈরীর কাজে। জেলার অধিকাংশ মন্ডপে মাটির কাজ প্রায় শেষ ভাষ্কর শিল্পীরা প্রতিমায় রং এর কাজ করেছেন।

বাগেরহাট সদরের কাড়াপাড়া ইউনিয়নের কাড়াপাড়া গ্রামের রামকৃষ্ণ সেবাশ্রমের সার্বজনীন পূজা মন্দির, চুলকাঠি বাজারের বণিকপাড়া সার্বজনীন পূজা মন্দির, পোলঘাট সার্বজনীন পূজা মন্দির এবং ফকিরহাট উপজেলার বেতাগা ইউনিয়নের বেতাগা মমতলা সার্বজনীন পূজা মন্ডগুলোতে বেশি সংখ্যক প্রতিমা তৈরির প্রতিযোগিতা চলছে।

বাগেরহাট সদর উপজেলার খানপুর ইউনিয়নের হাকিমপুর গ্রামের সিকদার বাড়ি সবচেয়ে বড় দূর্গা পূজাটি আয়োজক ব্যবসায়ী লিটন সিকদার তার বাড়ীতে দক্ষিণ এশিয়ার সবচেয়ে বড় দূর্গা পূজাটি তাদের বাড়ীতে ব্যক্তি উদ্যোগে অনুষ্ঠিত হয় দাবী করে বলেন, এবারও তাদের সিকদার বাড়িতে পবিত্র ধর্মগ্রন্থ রামায়ণ ও মহাভারতের চারযুগের দেবদেবীর নানা কাহিনী অবলম্বনে ৭০১টি প্রতিমা তৈরী করা হয়েছে। গত পাঁচ মাস ধরে ১৫ জন কারিগর তাদের নিপূণ হাতে প্রতিমা তৈরীর কাজ করে চলেছেন। শেষ সময়ে রং তুলির কাজ পুরোদমে চলছে। বাগেরহাটে দূর্গা উৎসব মানেই সিকদার বাড়ির দূর্গা পূজা।

বাগেরহাট পুলিশ সুপার পংকজ চন্দ্র রায় বলেন, বাগেরহাট সদর উপজেলার খানপুর ইউনিয়নের হাকিমপুর গ্রামের সিকদার বাড়ির সবচেয়ে বড় দূর্গা পূজাটি আসন্ন সারদীয় দূর্গা পূজাটিসহ জেলার শারদীয় দূর্গাৎসবের সার্বিক নিরাপত্তা নিশ্চিতে সব ধরনের ব্যবস্থাা নেওয়া হয়েছে। বাগেরহাট জেলায় ৬০৭ টি মন্ডপে দূর্গা পূজা অনুষ্ঠিত হবে।

আগামী ৯ অক্টোবর মহালয়ার মধ্যে দিয়ে সনাতন ধর্মাবলম্বীদের শারদীয় দূর্গোৎসবের শুভ সূচনা হবে। দেবীদূর্গা এবছর ঘোড়ায় চড়ে আসবেন আর যাবেন দোলায় চড়ে। ১৫ অক্টোবর থেকে ১৯ অক্টোবর পর্যন্ত চলবে দূর্গা পূজা।

(এসএকে/এসপি/অক্টোবর ০৬, ২০১৮)