বাগেরহাট প্রতিনিধি : বাগেরহাটের পূর্ব সুন্দরবন বিভাগের চাঁদপাই রেঞ্জের হরিণটানা ফরেষ্ট ক্যাম্পে দুদমূখী খাল থেকে ৪টি লোনা পানির কুমিরের চামড়াসহ একটি জীবিত হরিণ উদ্ধার করেছে বনবিভাগ। 

শনিবার রাত সাড়ে ৯টার দিকে একটি কাঠের ডিঙ্গি নৌকা থেকে এই কুমিরের চামড়া ও হরিণ উদ্ধার করা হয়। সুন্দরবন বিভাগ এ ঘটনায় জড়িত বন্যপ্রাণী পাচার চক্রের কোন সদস্যকে আটক করতে পারেনি। সুন্দরবন বিভাগ এতথ্য নিশ্চিত করেছে।

সুন্দরবনের চাদপাই রেঞ্জের সহকারী বনসংরক্ষক (এসিএফ) মো. শাহিন কবির জানান, হরিণটানা ফরেষ্ট ক্যাম্পে বনরক্ষীরা সুন্দরবনে টহল দেবার সময় শনিবার রাত সাড়ে ৯টার দিকে দুদমূখী খালে একটি কাঠের ডিঙ্গি নৌকা দেখতে পায়। বনরক্ষীরা কাঠের ডিঙ্গি নৌকার দিকে এগোতে থাকলে ওই নৌকায় থাকা কয়েকজন বন্যপ্রাণী পাচারকাী দ্রুত কূলে উঠে সুন্দরবনের গহীন অরণ্যে পালিয়ে যায়।

এসময় বনরক্ষীর ওই কাঠের ডিঙ্গি নৌকায় তল্লাসী চালিয়ে পা বাধা একটি জীবিত হরিণ ও লোনা পানি কুমিরের ৪টি বড় সাইজের চামড়া উদ্ধার করে। উদ্ধারকৃত জীবিত হরিণটি শনিবার রাতেই হরিণটানা ক্যাম্প এলাকার বনে অবমুক্ত করা হয়।

উদ্ধারকৃত কুমিরের চামড়া ৪টি সংরক্ষণের জন্য বাগেরহাট পূর্ব সুন্দরবন বিভাগের মাধ্যমে রবিবার ঢাকায় পাঠানো হয়েছে। এঘটনায় অজ্ঞাত পাচারকারীদের আটকে সুন্দরবনে তল্লাসী চালানো হচ্ছে। বন্যপ্রাণী শিকার ও পাচার প্রতিরোধ আইনে একটি মামলা করা হয়েছে।

(এসএকে/এসপি/অক্টোবর ০৭, ২০১৮)