স্টাফ রিপোর্টার : ২১ আগস্টের গ্রেনেড হামলার রায়কে কেন্দ্র করে বিএনপি নাশকতার চেষ্টা করলে ছাড় দেয়া হবে না বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

মঙ্গলবার রাজধানীর মানিক মিয়া এভিনিউতে আল রিয়াদ এক্সপ্রেস নামে একটি যাত্রীবাহী পরিবহনের যাত্রা উদ্বোধন শেষে সাংবাদিকদের তিনি একথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, আমরা ন্যায় বিচার চাই। আমি নিজেও তো এই হামলায় আহত হয়েছি। আমাদের নেত্রীর (শেখ হাসিনা) একটা কানের শ্রবণ শক্তি চলে গেছে। আইভি রহমানসহ ২৪ জনের প্রাণের প্রদীপ চিরদিনের মতো নিভে গেছে। কাজেই এ ধরণের হত্যাকাণ্ডের বিচার বাংলাদেশে হবে না এই ইমপিউনিটি কালচার গড়ে তুলবো?

তিনি বলেন, সে সময় ক্ষমতায় ছিল বিএনপি। সবাই জানে এর মাস্টারমাইন্ড হচ্ছে হাওয়া ভবন, তারেক জিয়া। এখন সত্যকে আড়াল করে লাভ নাই। তারপরও আমরা এই ব্যাপারে রায়ের আগে কোনো কমেন্ট করতে চাই না। আমরা আদালতের কাছে ন্যায় বিচার প্রত্যাশা করি।

এ রায় নিয়ে তৃণমূলের নেতাকর্মীদের নির্দেশনা বা কোনো প্রতিক্রিয়া থাকবে কি না -এমন প্রশ্নের জবাবে সেতুমন্ত্রী বলেন, আমরা ন্যায় বিচার চাই। ন্যায় বিচার ছাড়া আমাদের আর কোনো প্রতিক্রিয়া নেই। তবে বিএনপি এটাকে নিয়ে যদি কোনো সমস্যা তৈরি বা সহিংস নাশকতা করতে চাইলে কোনো ছাড় দেয়া হবে না। আইন প্রয়োগকারী সংস্থা কঠোর অবস্থানে আছে।

তিনি বলেন, আমরা জানি এই মামলার রায় নিয়ে তারা এখন থেকে বড় ধরনের নাশকতা ও সহিংসতার পরিকল্পনা নিচ্ছে। কিন্তু তারা ভুলে গেছে এটা ২০১৪ সাল নয়, এখন ২০১৮ সাল। সেই ধরণের কোনো অপচেষ্টা হলে দেশের জনগণ তা প্রতিরোধ করবে, আমাদের লাগবে না। সহিংসতার উদ্ভূত পরিস্থিতিতে যা করার দরকার হয় আইন প্রয়োগকারী সংস্থা করবে।

জাতীয় ঐক্যের ৫ দফা দাবিকে ‘পাঁচ মিশালী জাতীয় ঐক্য’ মন্তব্য করে তিনি বলেন, এই জগাখিচুরী ভাঙন প্রবণ ঐক্য, জাতির কাছে আবেদনহীন।

(ওএস/এসপি/অক্টোবর ০৯, ২০১৮)