রঘুনাথ খাঁ, সাতক্ষীরা : এমপিও (মান্থলি পে অর্ডার) থেকে নিজের নাম বাদ পড়ার কষ্ট সহ্য করতে পারেননি তিনি। অবশেষে ক্ষোভে ও দুঃখে কীটনাশক খেয়ে আত্মহনন করে নীরব প্রতিবাদ জানিয়ে চলে গেলেন  কমপিউটার শিক্ষক বিধান চন্দ্র ঘোষ (৪৫)। 

মঙ্গলবার রাতে সাতক্ষীরার তালা উপজেলার ঝড়গাছা গ্রামে এ ঘটনা ঘটে। বিধান ঘোষ স্থানীয় সেনেরগাঁতি মাধ্যমিক বালিকা উচ্চ বিদ্যালয়ের কম্পিউটার বিষয়ক শিক্ষক।

তার বিদ্যালয় ও পারিবারিক সূত্রে জানা গেছে, ২০০২ সালের ২৩ জুন যোগদানের পর থেকে তিনি সরকারি বিধি মোতাবেক বিদ্যালয় থেকে বেতন ভাতা পেয়ে আসছিলেন। সম্প্রতি তার নাম বিদ্যালয়ের মাসিক বেতন তালিকা এমপিও থেকে বাদ পড়ে। এ নিয়ে বিদ্যালয় কর্তৃপক্ষ মন্ত্রণালয়ে যোগাযোগ করে কোনো সন্তোষজনক জবাব পাচ্ছিলেন না। ফলে বেশ কয়েক মাস যাবৎ তিনি কোনো বেতন ছাড়াই শিক্ষকতা করে আসছিলেন। কিন্তু বেতন নতুন করে ছাড় না হওয়ার যন্ত্রনা শেষ পর্যন্ত আর সহ্য করতে পারেন নি তিনি।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবদুল মজিদ জানান বিধান চন্দ্র ঘোষ মঙ্গলবার সন্ধ্যায় বাজার থেকে কীটনাশক কিনে আনেন। পরে তিনি সবার অজান্তে তা খেয়ে ফেলেন। কিছুক্ষণ পর তাকে পড়ে থাকতে দেখা যায় বাড়ির পাশে একটি হলুদ বাগানে। তাকে সাতক্ষীরা সদর হাসপাতালে নিয়ে আসা হলে কর্তব্যরত ডাক্তার তাকে মৃত ঘোষণা করেন।

(আরকে/এসপি/অক্টোবর ১০, ২০১৮)