সিংগাইর (মানিকগঞ্জ) প্রতিনিধি : আগামী সোমবার থেকে ষষ্ঠীপূজার মধ্য দিয়ে শুরু হচ্ছে সনাতন ধর্মাবলম্বীদের ৫দিন ব্যাপী শারদীয় দুর্গাপূজা। 

ইতিমধ্যে মানিকগঞ্জের সিংগাইর উপজেলার ১ পৌরসভা ও ১১টি ইউনিয়নের ৭২টি মন্ডপে প্রতিমা তৈরির কাজ সম্পন্ন হয়েছে। শেষ মুহুর্তে মন্ডপের সাজসজ্জা, প্যান্ডেল ও তোরণ নির্মাণে ব্যস্ত সময় পার করছেন সংশ্লিষ্টরা। স্থানীয় হিন্দু সম্প্রদায়ের মধ্যে বইছে উৎসবের আমেজ।

সরেজমিনে উপজেলার সায়েস্তা ইউনিয়নের সাহরাইল উত্তর পাড়ায় প্রয়াত অজয় কুমার সাহার বাড়ির মন্ডপে গিয়ে দেখা যায়, কারিগর গৌতম চন্দ্র পাল (৭১) ও কার্তিক চন্দ্র পাল (৪৫) প্রতিমার সৌন্দর্য় বৃদ্ধিতে শেষ মুহুর্তের তুলির আচর ও সাজসজ্জার কাজ করছেন।

প্রাতিষ্ঠানিক শিক্ষা না থাকলেও তাদের হাতের নিপুণ ছোঁয়ায় প্রতিমাগুলো হয়ে উঠছে দর্শনীয়। তারা জানান, এ বছর এটা ছাড়াও মানিকগঞ্জের দরগ্রামে ২টি এবং সাটুরিয়ায় ১টি প্রতিমার কাজ শেষ করেছেন। প্রকারভেদে প্রতিমা প্রতি ৫০ থেকে ৮০ হাজার টাকা মজুরি নেন বলেও তারা জানান।

অজয় সাহার পুত্র আশীষ কুমার সাহা (৪৮) বলেন, দেবী দুর্গা এ বছর ঘোড়ায় চড়ে মর্তালোকে আগমন করবেন এবং ১৯ অক্টোবর বিজয়া দশমীতে বিসর্জনের মধ্য দিয়ে পালকিতে চড়ে স্ব-গৃহে ফিরে যাবেন।

উপজেলা পূজা উদযাপন কমিটি সভাপতি শান্তি লাল মন্ডল বলেন, শারদীয় দুর্গোৎসবকে নির্বিঘ্ন করতে প্রশাসনের সঙ্গে একাধিক বৈঠক হয়েছে। এ এলাকায় অন্য ধর্মের মানুষ এ ধর্মীয় উৎসবে সার্বিক সহযোগিতাসহ আনন্দ উপভোগ করেন। আশা করছি বিগত বছরগুলোর মত কোন প্রকার অপ্রীতিকর ঘটনা ছাড়াই আনন্দঘন পরিবেশে এবারের দুর্গাপূজা সম্পন্ন করতে পারবো।

এ ব্যাপারে সিংগাইর থানার অফিসার্স ইনচার্জ মো. মতিয়ার রহমান মিঞা বলেন, প্রতিটি মন্ডপে আনসার-ভিডিপি’র সদস্যদের পাশাপাশি পুলিশ মোতায়ন থাকবে। এছাড়া র‌্যাবের টহল ও গোয়েন্দা সংস্থার নজরদারি থাকবে বলেও তিনি জানান।

(এমবি/এসপি/অক্টোবর ১৩, ২০১৮)