আন্তর্জাতিক ডেস্ক : রাতবেরাতে হঠাৎ বিপদে পড়েছেন, টাকা দরকার। কিন্তু ব্যাগ হাতড়ে দেখা গেল, এটিএম কার্ড নেই। অথবা বাইরে পড়াশোনা করতে গিয়ে হঠাৎ অসুস্থ হয়ে পড়েছে ছেলে বা মেয়ে।

অভিভাবক পৌঁছানোর আগেই টাকা দরকার। বন্ধুবান্ধব হয়তো আছে, কিন্তু তাদের হাতে অত টাকা নেই। এ পরিস্থিতিতে খুব অসহায় মনে হয় নিজেকে। বিপদ আরও বাড়ে। এবার এ পরিস্থিতিগুলোর জন্য বিশেষ চিন্তাভাবনা করছে ভারতীয় রিজার্ভ ব্যাংক। যেখানে অ্যাকাউন্ট হোল্ডারের নির্দেশ অনুযায়ী দেশের যে কোনো প্রান্তে, যে কোনো ব্যক্তি এটিএম কার্ড ছাড়া টাকা তুলতে পারবেন।কার্ড ছাড়াই এটিএম থেকে টাকা

এ পদ্ধতিতে যার নামে এটিএম কার্ড রয়েছে, তাকে অনলাইন ব্যাংকিংয়ের সাহায্যে যিনি টাকা তুলবেন তার নাম, মোবাইল নম্বর ও শহরের নাম লিখতে হবে। এরপর ব্যাংক থেকে কার্ড হোল্ডারের কাছে এসএমএসে একটি কোড পাঠানো হবে। তারপর এ কোডটি যিনি টাকা তুলবেন তাকে পাঠাতে হবে। টাকা তোলার জন্য এ কোডটি এটিএম মেশিনে টাইপ করার পর কার্ড হোল্ডারের মোবাইলে আরও একটি কোড আসবে। এই দুই কোড এটিএম মেশিনে টাইপ করে এন্টার করলে টাকা তোলা যাবে।

ভারতের রিজার্ভ ব্যাংকের এক কর্মকর্তা ভারতীয় গণমাধ্যমকে জানিয়েছেন, এখনও গ্রামেগঞ্জে মানুষ হঠাৎ বিপদে পড়লে মহাজনের কাছ থেকে টাকা ধার করেন। এ ব্যবস্থা চালু হলে গ্রামের মানুষ বিশেষভাবে উপকৃত হবেন। এর সাহায্যে দূরের কোনো আত্মীয়ের কাছে টাকা ধার চাইতে পারবেন। ভারতে এখন ৪০ কোটি মানুষ এটিএম কার্ড ব্যবহার করেন। আর মোবাইল ব্যবহার করেন প্রায় ৯০ কোটি মানুষ। ফলে এ ব্যবস্থা বেশ কার্যকর হবে বলে মনে করছে ভারতের রিজার্ভ ব্যাংক। সূত্র: টাইমস অব ইন্ডিয়া।

(ওএস/এটিআর/জুলাই ১৭, ২০১৪)