রাবি প্রতিনিধি : পবিত্র ঈদুল ফিতরের ছুটি আগামী ২২ তারিখ থেকে শুরু হলেও আগে থেকেই বাড়ির দিকে চলছে রাজশাহী বিশ্ববিদ্যালয (রাবি) শিক্ষার্থীরা। ফলে ফাঁকা হচ্ছে ক্যাম্পাস। এদিকে অনেক বিভাগে ক্লাস চালু  থাকার কারণে শিক্ষকদের নিকট থেকে জোর করে ক্লাস বন্ধ করে দিচ্ছে শিক্ষার্থীরা।

জানা যায়, রাজশাহী বিশ্ববিদ্যালয় ঈদের ছুটি আগামী ২২ তারিখ থেকে শুরু হয়ে চলবে ৫ তারিখ পর্যন্ত। প্রশাসনিক কার্যক্রম চালু থাকবে ২৫ তারিখ পর্যন্ত। এবার ঈদের ছুটি দেরি করে দেয়ার কারণে ছুটির আগেই বাড়ির দিকে চলে যাচ্ছে শিক্ষার্থীরা। রোজা থাকা অবস্থায় শিক্ষার্থীদের পক্ষে ক্লাস করা কষ্টকর হওয়ার কারণে অধিকাংশ বিভাগে ক্লাস বন্ধ করে দিয়েছে শিক্ষকরা।ফলে হল ছাড়তে শুরু করেছে শিক্ষার্থীরা।

খোঁজ নিয়ে দেখা গেছে, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগ, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ, ইতিহাস বিভাগ, ভাষা বিভাগ, হিসাব বিজ্ঞান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগ, আইন বিভাগসহ আরো অনেক বিভাগেই ইতোমধ্যে ঈদের আগে ক্লাস শেষ করে দিয়েছে। ফলে অধিকাংশ শিক্ষার্থীরা আবাসিক হল ও ম্যাচ ছেড়ে বাড়ির দিকে চলে যাচ্ছে।

এদিকে, শিক্ষার্থীদের তেমন সাড়া না পাওয়ার কারণে বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান, মতিহার ও শেরে-ই-বাংলা ফজলুল হক হলের ডাইনিং অনেক আগে থেকেই বন্ধ করে দেয়া হযেছে। তবে ডাইনিং কর্তৃপক্ষ জানিয়েছে বেশীরভাগ শিক্ষার্থীরা বাড়ি চলে যাওয়ার কারণে ডাইনিং বন্ধ করে দেয়া হয়েছে।

ভাষা বিভাগের শিক্ষার্থী লিটন বলেন, আমাদের বিভাগে গত এক সপ্তাহ থেকেই ক্লাস বন্ধ করে দিয়েছে। ঈদের আগে গাড়িতে সিট পেতে কষ্টকর হওয়ায় আমি বাড়ি চলে যাচ্ছি।

(আইএইচ/জেএ/জুলাই ১৭, ২০১৪)