আঞ্চলিক প্রতিনিধি, বরিশাল : অবশেষে জেলার গৌরনদী উপজেলার চারজন হজ যাত্রীর কাছ থেকে আদায়কৃত ঘুষের চার হাজার আটশ’ টাকা ফেরত দিয়েছেন বরিশাল পাসপোর্ট অফিসে কর্মরত আনসার সদস্য আলমগীর হোসেন।

জানা গেছে, গৌরনদীর পিঙ্গলাকাঠী গ্রামের হজযাত্রী হারুন-অর রশিদ হাওলাদার, একই গ্রামের কালু হাওলাদার, মোঃ বাদশা হাওলাদার ও মোঃ আয়নাল গাজী রবিবার সকালে বরিশাল বিভাগীয় পাসপোর্ট অফিসে পাসপোর্টের আবেদন জমা দিতে যান। এসময় পাসপোর্ট অফিসে কর্মরত আনসার সদস্য আলমগীর হোসেন অফিসের কথা বলে প্রত্যেক আবেদনকারীর কাছে ১২শ’ টাকা করে ঘুষ দাবী করেন। ঘুষের টাকা না দিলে পাসপোর্ট হবেনা বলে তাদের জানিয়ে দেয়া হয়।

হজযাত্রী হারুন অর রশিদের পুত্র শাহাদাৎ হাওলাদার অভিযোগ করেন, হজযাত্রীদের কাছ থেকে ঘুষের টাকা না নেয়ার জন্য আমি আনসার আলমগীর হোসেনকে বহু অনুরোধ করেছিলাম কিন্তু তিনি কোন অনুরোধ মানতে রাজি হননি। একপর্যায়ে তাকে চার জন হজযাত্রীর পাসপোর্টের জন্য চার হাজার আটশ’ টাকা ঘুষ প্রদান করা হয়।

সোমবার সকালে মোঃ শাহাদাৎ হাওলাদার বিষয়টি গৌরনদী উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সাধারণ সম্পাদক আলহাজ্ব মোঃ জামাল উদ্দিনের কাছে অভিযোগ করেন। পরবর্তীতে বরিশাল পাসপোর্ট অফিসের উপ-পরিচালক মোঃ কামাল হোসেন খোন্দকারকে বিষয়টি মোবাইল ফোনে জানানোর পর আনসার সদস্য সোমবার দুপুরে বিকাশের মাধ্যমে ঘুষের টাকা ফেরত দিতে বাধ্য হয়েছেন।

আনসার সদস্য আলমগীর হোসেন ঘুষ নেয়া ও পরবর্তীতে ফেরত দেয়ার কথা স্বীকার করে জানান, আমার ভুল হয়েছে।

এ ব্যাপারে বরিশাল বিভাগীয় পাসপোর্ট অফিসের উপ-পরিচালক মোঃ কামাল হোসেন খোন্দকারের সাথে যোগাযোগ করা হলে তিনি ঘুষ গ্রহণের কথা অস্বীকার করেন।

আনসার সদস্য আলমগীর হোসেন কর্তৃক চার হজ্জযাত্রীর কাছ থেকে ঘুষ গ্রহণ ও ফেরত দেয়ার বিষয়ে তিনি বলেন, অভিযোগ সত্য হলে তাকে প্রত্যাহার করা হবে।

(টিবি/এসপি/অক্টোবর ১৫, ২০১৮)