চাটমোহর (পাবনা) প্রতিনিধি : পাবনার চাটমোহরের বিশিষ্ট ব্যবসায়ি ও ইউনিয়ন যুবলীগের সহসভাপতি প্রণব সাহাকে কুপিয়ে ও শ্বাসরোধ করে হত্যা দায়েরকৃত মামলায় পুলিশ ৪ জনকে গ্রেফতার করে বৃহস্পতিবার জেলহাজতে প্রেরণ করেছে।

মামলার তদন্ত কর্মকর্তা এসআই মনসুর রহমান জানান, গ্রেফতারকৃত আসামীদের জিজ্ঞাসাবাদের জন্য আদালতে ৭ দিনের রিমান্ডের আবেদন করা হয়েছে।

গ্রেফতারকৃতরা হলেন, উপজেলার বিলচলন ইউনিয়নের কুমারগাড়া গ্রামের জিন্নাত আলীর ছেলে শরীফ হোসেন (২১), কুমারগাড়া সরদারপাড়া গ্রামের আকবর আলীর ছেলে জিয়ারুল ইসলাম (২৫), পৌর সদরের ছোট শালিখা মহল্লার তোরাব আলীর ছেলে শহিদুল ইসলাম (৩০) এবং পাবনা সদর উপজেলার হেমায়েতপুর গ্রামের আহম্মদ আলীর ছেলে মনোয়ার হোসেন (৩৫)।

নিহত প্রনব সাহা উপজেলার নিমাইচড়া ইউনিয়নের মির্জাপুর গ্রামের মৃত বৈদ্যনাথ সাহার ছেলে এবং ইউনিয়ন যুবলীগের সহসভাপতি ছিলেন। আহত দু’জন নিহতের দোকানের কর্মচারী একই গ্রামের মৃত রঘুনাথ চক্রবর্তীর ছেলে ভোলানাথ চক্রবর্তী (৪২) এবং গৌরিপুর গ্রামের রতন পালের ছেলে নিমাই পাল (৩৫) চিকিৎসাধীন রয়েছে।

মামলার তদন্তকারী কর্মকর্তা এসআই মনসুর রহমান জানান, ওই দিন রাতেই অভিযান চালিয়ে ঘটনার সাথে জড়িত সন্দেহে তিনজন বুধবার রাতে আরও একজনকে গ্রেফতার করা হয়েছে। আদালতে ৭ দিনের রিমাণ্ডের আবেদন করা হয়েছে। অভিযান অব্যাহত আছে।

হত্যার কারণ সম্পর্কে চাটমোহর থানার ওসি সুব্রত কুমার সরকার জানান, প্রাথমিক তদন্তে ও বাদির এজাহার অনুযায়ী মোটর সাইকেলটি ছিনতাই করার উদ্দেশ্যেই মুলত ছিনতাইকারীরা প্রণব সাহা ও তার দোকানের দুই কর্মচারীর উপর হামলা চালায়। হামলার এক পর্যায়ে চিৎকার-চেঁচামেচি করায় হামলাকারীরা গলায় রশি পেঁচিয়ে প্রণব সাহাকে হত্যা করে। হত্যার ঘটনার পেছনে অন্য কোনো কারণ আছে কিনা সে বিষয়টিও খতিয়ে দেখা হচ্ছে বলেও তিনি জানান।

প্রসঙ্গত: চাটমোহর পৌর সদরের ব্যবসা প্রতিষ্ঠান থেকে মোটরসাইকেলযোগে বাড়ি ফেরার সময় পৈলানপুর বটতলার কাছে পৌঁছালে আগে থেকে ওঁৎ পেতে থাকা ৮-১০ জনের একদল ছিনতাইকারী রশি দিয়ে রাস্তায় টাঙ্গিয়ে আড়াআড়িভাবে তাদের পথরোধ করে। কিছু বুঝে ওঠার আগেই ছিনতাইকারীরা তাদের তিনজনকে রশি দিয়ে বেঁধে লাঠিসোঠা দিয়ে বেদম মারপিট করে রাস্তার পাশে একটি হলুদের জমির মধ্যে নিয়ে যায়। এক পর্যায়ে প্রণব সাহাকে ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে ও রশি দিয়ে শ্বাসরোধ করে হত্যা করে।
এসময় তার ব্যবহৃত বাজাজ পালসার ১৫০ সিসি মোটরসাইকেল, ৩টি মোবাইল সেট ও নগদ ৮/১০ হাজার টাকা ছিনতাই করে পালিয়ে যায় ছিনতাইকারীরা।

(এসএইচ/জেএ/জুলাই ১৭, ২০১৪)