নওগাঁ প্রতিনিধি : বৃহস্পতিবার দুপুরে নওগাঁ জেলা প্রশাসনের ট্রেজারীতে রাখা মূল্যবান পাথরের ২৩ টি মূর্তি প্রত্নতত্ব বিভাগে হস্তান্তর করা হয়েছে। নওগাঁর জেলা প্রশাসক মো. এনামুল হক জেলা প্রশাসনের ট্রেজারী কক্ষের মূর্তিগুলো প্রত্নতত্ত্ব অধিদপ্তরের বগুড়ার আঞ্চলিক পরিচালক বদরুল আলমের কাছে হস্তান্তর করেন। মুর্তিগুলো পাহাড়পুর যাদুঘরে রাখা হবে বলে প্রত্নতত্ব বিভাগের পরিচালক জানান।

নওগাঁ জেলা প্রশাসনের নেজারত ডেপুটি কালেক্টর (এনডিসি) ফিরোজ হাসান জানান, বিভিন্ন সময় র‌্যাব, বিজিবি ও পুলিশ অভিযান চালিয়ে মূর্তিগুলো উদ্ধার করে ট্রেজারীতে জমা দেয়। তিনি জানান, মূল্যবান কালো পাথরের তৈরী এসব মূর্তির মধ্যে রয়েছে একটি দূর্গা, দুটি হরগৌর, একটি বাসুদেব, একটি গনেশ, একটি ব্রহ্মা, চারটি বিষ্ণু, একটি নারায়ণ ও একটি শিবমূর্তি। এছাড়া কাঁসার তৈরী দুটি লক্ষ্মীমূর্তি, তিলের তৈরী একটি কৃষ্ণমূর্তি ও কালো পাথরের ছয়টি ভাংগা মূর্তি রয়েছে।

পরবর্তীতে মূর্তিগুলো পরিষ্কার ও যাচাই বাছাই করে পাহারপুর বৌদ্ধ বিহার সংলগ্ন যাদুঘরে স্থাপন করা হবে। মূর্তিগুলো হস্তান্তরের সময় পাহারপুর বৌদ্ধবিহারে নিযুক্ত কাস্টডিয়ান মাহবুব উল আলমসহ নওগাঁ জেলা প্রশাসনের কর্মকর্তা, গন্যমান্য বক্তি ও স্থানীয় সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

(বিএম/জেএ/জুলাই ১৭, ২০১৪)