আনন্ত তানভিন : দুর্গাপূজাকে কেন্দ্র করে মুক্তি পাবার কথা ছিল ৫ টি ছবি । নতুন দুটি ও পুরোনো তিনটি ছবি সারা দেশে গত শুক্রবার মুক্তি দেওয়ার প্রতিযোগিতা শুরু হয়েছিল। কিন্তু এত প্রতিযোগিতার পরে অবশেষে মাত্র আট সিনেমা হলে মুক্তি পেয়েছে ‘মেঘকন্যা’ ছবিটি। তবে প্রথম দিনে উল্লেখযোগ্য সংখ্যক দর্শক টানতে পারেনি ছবিটি।

ঢাকার মধুমিতা সিনেমা হল কর্তৃপক্ষ জানিয়েছে, তাদের টার্গেট ছিল ‘মাতাল’ ছবিটি। শেষপর্যন্ত আইনি জটিলতায় ছবিটি আসতে না পারায় মেঘকন্যার প্রযোজকের অনুরোধে ছবিটি তারা নিয়েছেন। দুপুরের শোতে ডিসি/রিয়াল মিলে শ’দেড়েক দর্শক হয়েছে।

এরমধ্যে প্রযোজকের ৪০ জন দর্শকও ছিল। বিকালের শোতে দর্শক ছিল শ দুয়েক। সন্ধ্যার শোতে হল অর্ধেক পূর্ণ ছিল। কিন্তু রাতের শোতে মাত্র শতাধিক দর্শক ছিল। জানা গেছে, মধুমিতা প্রেক্ষাগৃহে সিট ক্যাপাসিটি ১২০৪ জন। তো মেঘকন্যা ছবির প্রথম দিনে মধুমিতার মতো প্রেক্ষাগৃহে এমন ভাবে দর্শক সংকট হওয়ায় সবাই হতাশা প্রকাশ করছেন।

জানা গেছে, এমনিতেই যেকোন ছবি সন্ধ্যার শোতে মধুমিতা প্রেক্ষাগৃহে মোটামুটি দর্শক পায়। এর উপর ছবির নায়িকা নিঝুম রুবিনা এবং প্রযোজক জাহাঙ্গীর কবির ওই শোতে সিনেমা দেখতে গিয়েছিলেন। তাই সন্ধ্যার শো প্রেক্ষাগৃহ অর্ধেক ভরেছিল।

দর্শক না আসার কারণ কি জানতে চাইলে নাম প্রকাশে অনিচ্ছুক মধুমিতার এক কর্মকর্তা বলেন, ফেরদৌস অভিনেতা ভালো, তবে কোনকালেই হিট নায়ক ছিলেন না। অপরদিকে নিঝুম রুবিনার ছবি আগেও মুক্তি পেয়েছে তারপরও দর্শক তাকে চিনতে পারছে না। যদিও ছবির গল্প ভালো।

এ জেড এম জাহাঙ্গীর কবির প্রযোজিত মেঘকন্যা ঢাকার মধুমিতা ও শাহীন হল, ময়মনসিংহ এর ‘ছায়াবানী’, খুলনার ‘শঙ্খ’, মানিক গঞ্জের ‘নবীন’, মুক্তাগাছার ‘মুন’, শ্রী মঙ্গলের ‘ভিক্টরিয়া, ও ফরিদপুরের ‘বনলতা’ সিনেমা হলে মুক্তি পেয়েছে।

আইনি জটিলতা ও প্রযোজকের পিছুটানের জন্য অন্য হলগুলোতে ‘নায়ক’, ‘মাতাল’, ‘আসমানী’ ও ‘বেপরোয়া’ এই চারটি ছবি মুক্তি পাওয়ার কথা থাকলেও কোনোটিই মুক্তি পায়নি। হল মালিকপক্ষ এই বর্তমান দর্শক সঙ্কট সমস্যাকে কাটিয়ে তোলার জন্য ‘মাতাল’ ছবিটি একটি ভুমিকা পালন করবেন বলে আশা করছেন, এবং তারা আটকে পরা ছবি গুলোর মুক্তির জন্য অপেক্ষা করছেন।

(এটি/এসপি/অক্টোবর ২৪, ২০১৮)