রাজারহাট (কুড়িগ্রাম) প্রতিনিধি : বহুল আলোচিত সড়ক পরিবহন আইন সংশোধনসহ ৮ দফা দাবিতে কুড়িগ্রামের রাজারহাটে ৪৮ ঘন্টা অবরোধের মধ্যে ২৮ অক্টোবর রোববার সকাল থেকে সুষ্ঠুভাবের অবরোধ পালন করছে মটর শ্রমিক ইউনিয়ন রাজারহাট উপ-কমিটি। সকাল থেকে রাস্তার মোড়ে মোড়ে শ্রমিকরা অবস্থান নেয়। 

সকাল থেকে রাজারহাট হইতে তিস্তা, রাজারহাট হইতে কুড়িগ্রাম, রাজারহাট হইতে উলিপুর, রাজারহাট হইতে সেলিম নগর সহ আরকে রোড কুড়িগ্রাম পর্যন্ত বাস-মিনিবাস, অটোরিক্সা চলাচল বন্ধ ছিল। অবশ্য পূর্বেই অবরোধ সম্পর্কে মাইকিং করে সকল যানবাহন মালিক ও শ্রমিক এবং যাত্রী সাধারণকে অবগত করেছে মটর শ্রমিক ইউনিয়ন। অন্যান্য দিনের চেয়ে সারাদিন যাত্রী ছিল কম। দুর-দুরান্ত থেকে আসা যাত্রীরা চরম দূর্ভোগে পড়ে। সৃষ্টি হয় চরম ভোগান্তি। বাধ্য হয়েই যাত্রীরা রিক্সা-ভ্যান যোগে তাদের গন্তব্য স্থানে যাওয়ার চেষ্টা করছে।

দিনের অপরাহেৃ কোন যাত্রীবাহী অটোরিক্সা বাজারে প্রবেশ করলে শ্রমিকরা চাবি নিয়ে আটকিয়ে দিয়েছে বলে ভূক্তভোগী অটোরিক্সার মালিকরা অভিযোগ করছে। তবে দুপুর ২টায় এ রিপোর্ট লেখা পর্যন্ত কোথাও কোন আইনশৃংখলা অবনতিসহ যানবাহন ভাংচুর হওয়ার খবর পাওয়া যায়নি। রোগীবাহী এ্যাম্বুলেন্স শ্রমিকরা আটকিয়ে দেয়নি। তবে বাস ও অটো রিক্সা চলাচল না করায় অতিরিক্ত ভাড়া দিয়ে রিক্সা ভ্যানে যাতায়াত করে যাত্রীরা। সকাল সাড়ে এগারোটায় তিস্তা থেকে ছেড়ে আসা রমনাগামী ট্রেনে যাত্রীদের উপচে পড়া ভিড় দেখা গেছে।

মরিয়ম(৫৫), সাহেব মোল্ল্যা(৫০)সহ বেশ কয়েকজন ট্রেনযাত্রীর কাছে জানতে চাইলে তারা জানান, অবরোধে গাড়ী -ঘোড়া না পাওয়ায় ট্রেনেই একমাত্র ভরসা। যাত্রী হয়রানীর হাত থেকে রক্ষা করতে রাজারহাট থানার পুলিশ অটোরিক্সা স্বাভাবিক করতে নানা রকমের পরামর্শ দিয়েছে অটোরিক্সা মালিকদের। ৪৮ঘন্টা শ্রমিক অবরোধের প্রথম দিন রোববার ব্যবসাপ্রতিষ্ঠানগুলোতেও গ্রাহক উপস্থিতি ছিল কম।

এ ব্যাপারে অটোরিক্সা শ্রমিক কল্যাল সোসাইটি রাজারহাট শাখার সভাপতি মোঃ এনামুল হক বলেন, যাতে যাত্রী হয়রানী না হয় সেজন্য সকালের পর যানবাহন স্বাভাবিক করার জন্য শ্রমিক ইউনিয়নের সাথে কথা বলা হয়েছে। সে আরো জানায়, বাজারের ভিতরে অটো রিক্সা চলাচল না করলেও বাইরে নিয়মিতভাবে চলাচল করতে পারবে। মটর শ্রমিক ইউনিয়ন রাজারহাট উপজেলা উপ-কমিটির সভাপতি

মোঃ আইয়ুব আলী বলেন, সারাদেশের ন্যায় রাজারহাট উপজেলায়ও দাবী না মানা পর্যন্ত অবরোধ চলবে।

এ বিষয়ে রাজারহাট থানার অফিসার ইনচার্জ কৃষ্ণ কুমার সরকার বলেন, শ্রমিক অবরোধে আইন-শৃঙ্খলা যাতে অবনতি না ঘটে সে জন্য পুলিশী তৎপরতা অব্যাহত রয়েছে। কেউ বিশৃংখলা সৃষ্টি করার চেষ্টা করলে তাকে আইনের আওতায় নিয়ে আসা হবে।

(পিএমএস/এসপি/অক্টোবর ২৮, ২০১৮)