সমরেন্দ্র বিশ্বশর্মা, কেন্দুয়া (নেত্রকোনা) : বাংলাদেশের রাষ্ট্রপতি এডভোকেট মো: আব্দুল হামিদের সরকারি অনুদান নিয়ে লোক ঐতিহ্য সংগ্রাহক অসুস্থ সন্তোষ সরকারের পাশে দাঁড়ালেন ঢাকা আইনজীবী সমিতির সাবেক সভাপতি চলচিত্র প্রযোজনা ও পরিচালক সমিতির সাবেক সাধারন সম্পাদক, সাংস্কৃতিক ব্যক্তিত্ব নেত্রকেনা-৩ আসনের আওয়ামীলীগের মনোনয়ন প্রত্যাশী মুক্তিযোদ্ধা এডভোকেট মো: সাইদুর রহমান মানিক।

মানিকের মাধ্যমে মহামান্য রাষ্ট্রপতি তাঁর ঐচ্ছিক তহবিল থেকে অসুস্থ সন্তোষ সরকারের অনুকুলে অর্ধ লক্ষ টাকার একটি অনুদান প্রদান করেন। রাষ্ট্রপতির কার্যালয়ের উপ-সচিব (সংযুক্ত) জান্নাতুন নাঈমের গত ১৮ অক্টোবর স্বাক্ষরিত পত্রটি আবেদনকারী সন্তোষ সরকারের স্ত্রী দীপু রাণী সরকারের অস্তগত হয়েছে। কেন্দুয়া প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা আহ্বায়ক লোক ঐতিহ্য সংগ্রাহক শিল্পী সাংবাদিক সন্তোষ সরকার গত মার্চ মাস থেকে জটিল রোগে আক্রান্ত হয়ে তার বাক শক্তি হারিয়ে ফেলেন, একই সঙ্গে তার ডান হাত এবং ডান পা টি অচল হয়ে যায়। ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে দুই মাস চিকিৎসার পর চিকিৎসকরা তাকে আরো উন্নত চিকিৎসার জন্য পরামর্শ দিলেও অর্থাভাবে তিনি চিকিৎসা করতে পারছিলেন না।

সন্তোষ সরকারের স্ত্রী দীপু রাণী সরকার জানান, তার স্বামীর চিকিৎসার সহায়তার জন্য চলতি বছরের ২৩ এপ্রিল একখানি আবেদন নওপড়া উচ্চ বিদ্যালয়ের শতবর্ষ অনুষ্ঠানের প্রধান অতিথি কৃষি মন্ত্রী বেগম মতিয়া চৌধুরীর মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর জমা দিয়েছিলেন। সেদিন বেগম মতিয়া চৌধুরী ওই আবেদনটি অনুষ্ঠানের বিষেশ অতিথি বাংলাদেশ আওয়ামীলীগের সংস্কৃতি বিষয়ক সম্পাদক অসীম কুমার উকিলের হাতে তুলে দিয়ে জরুরী কার্যকর ব্যবস্থা গ্রহণের পরামর্শ দিয়েছিলেন। কিন্তু ৬ মাস অতিবাহিত হলেও তা আলোর মুখ দেখেনি।

এদিকে চলতি বছরের গত জুলাই মাসে মুক্তিযোদ্ধা মো: সাইদুর রহমান মানিক অসুস্থ সন্তোষ সরকারকে দেখতে ছুটে আসেন পৌরশহরের সউদপাড়াস্থ তার বাড়িতে। সেদিন মানিক তার ব্যক্তিগত তহবিল থেকে ২০ হাজার টাকা অনুদান দেন এবং জানতে পারেন লোক ঐতিহ্য সংগ্রাহক অসুস্থ সন্তোষ সরকার ময়মনসিংহ গীতিকার সংগ্রাহক প্রয়াত চন্দ্রকুমার দের জ্ঞাতী ভ্রাতুষ্পুত্র এবং কিশোরগঞ্জের ন্যাপ নেতা প্রয়াত গঙ্গেশ সরকারের জামাতা। পরে তিনি মহমান্য রাষ্ট্রপতি বরাবর একটি আবেদন নিজ হাতে জমা দিয়েছিলেন।

অসুস্থ সন্তোষ সরকারের পাশে সাইদুর রহমান মানিকের ব্যক্তিগত অনুদান ও রাষ্ট্রপতির অনুদান নিয়ে দাড়াঁনোর জন্য রাষ্ট্রপতি ও মানিকের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন, প্রাক্তন গণপরিষদ সদস্য মুক্তিযুদ্ধের সংগঠক প্রয়াত হাদিস উদ্দিন চৌধুরীর জেষ্ঠ পুত্র বিশিষ্ট ব্যবসায়ী ও কেন্দুয়া প্রেসক্লাবের সাবেক সভাপতি আলমগীর চৌধুরী ও পৌর আওয়ামীলীগের সাবেক সাধারন সম্পাদক উপজেলা ক্রীড়া সংস্থার সাধারন সম্পাদক আশরফ উদ্দীন ভূঞা।

তারা বলেন, অসুস্থ সন্তোষ সরকারের পাশে দাড়ানোর জন্য আমরা কেন্দুয়ার সকল সাংবাদিক সমাজ তথা কেন্দুয়া প্রেসক্লাব পরিবারের পক্ষ থেকে মহামান্য রাষ্ট্রপতি ও বীর মুক্তিযোদ্দা এডভোকেট মো: সাইদুর রহমানের প্রতি চির কৃতজ্ঞতা জ্ঞাপন করছি। এ সহযোগিতা পাওয়ার জন্য সন্তোষ সরকারের পরিবারের সদস্যরাও কৃতজ্ঞতা জানান রাষ্ট্রপতি এডভোকেট মো: আব্দুল হামিদ ও মুক্তিযোদ্ধা মো: সাইদুর রহমান মানিকের প্রতি।

(এসবি/এসপি/অক্টোবর ২৯, ২০১৮)