গৌরীপুর (ময়মনসিংহ) প্রতিনিধি : চলে গেলেন ৫৯ বছর যাবৎ বিনামূল্যে চিকিৎসা সেবা ও ঔষধ প্রদানকারী গরিবের ডাক্তার আব্দুল মান্নান। ৮২ বছর বয়সে ডাঃ আব্দুল মান্নান শনিবার (২৭ অক্টোবর) রাত সাড়ে ১১টায় গৌরীপুর পৌর শহরে নয়াপাড়াস্থ নিজ বাসায় ইন্তেকাল করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তিনি দীর্ঘদিন যাবৎ বার্ধজনিত বিভিন্ন জটিল রোগে ভুগছিলেন। মরহুমের জানাযার নামাজ রোববার (২৮ অক্টোবর) বাদ আসর গৌরীপুর স্টেডিয়ামে অনুষ্ঠিত হয়। জানাযার নামাজ শেষে তাকে নয়াপাড়াস্থ পারিবারিক গোরস্থানে দাফন করা হয়। মৃত্যুকালে তিনি ৩ ছেলে ও ৩ মেয়েসহ অসংখ্য গুনগ্রাহী রেখে গেছেন।

ডাঃ আব্দুল মান্নান ১৯৩৬ সনে গৌরীপুর উপজেলার বোকাইনগর ইউনিয়নের বীরপুর গ্রামে সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহন করেন। ১৯৫৯ সালে ময়মনসিংহ লিটন মেডিক্যাল স্কুল থেকে চিকিৎসা বিদ্যায় ৪বছর মেয়াদি (এলএমএফ) কোর্স সম্পন্ন করে মায়ের আদেশে সরকারী চাকুরীতে যোগদান না করে এলাকায় মানুষকে বিনামূল্যে চিকিৎসা সেবা দিতে শুরু করেন। ১৯৭৫ সালে স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ থেকে এমবিবিএস পাশ করেন। তারপর থেকে আমৃত্যু তিনি মানুষকে বিনামূল্যে চিকিৎসা সেবা, অনেকক্ষেত্রে ঔষধ ও আর্থিক সহায়তা করেছেন।

ডাঃ আব্দুল মান্নানের মৃত্যুতে এলাকায় শোকের ছায়া নেমে আসে। তাঁর নামাজে জানাজায় হাজার হাজার মানুষের ঢল নামে। তিনি গৌরীপুর পৌরসভার কমিশনার, চেয়ারম্যান নির্বাচিত হন। তিনি বাহাদুরপুর ফিরোজা সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রতিষ্ঠা করেন। এছাড়াও তিনি গৌরীপুর সরকারি কলেজ, বালিকা উচ্চ বিদ্যালয় ও কৃষি ব্যাংকের শাখা ও পল্লী উন্নয়ন বোর্ড প্রতিষ্ঠায় অগ্রনী ভূমিকা পালন করেন। সমাজ সেবায় অবদানের জন্য তিনি স্বজন সমাবেশ সম্মাননা, বীরাঙ্গনা সখিনা সিলভার পেন এওয়ার্ড, উপজেলা পরিষদ সম্মাননাসহ অসংখ্য সম্মাননা পেয়েছেন। ‘বাংলাদেশের চিকিৎসা বিভ্রাট ও প্রতিকার’ এই নামে একটি গ্রন্থও তিনি লিখেছেন।

এলাকায় গরীবের ডাক্তার হিসেবে পরিচিত আব্দুল মান্নান একাধারে ছিলেন একজন জনপ্রতিনিধি, বিশিষ্ট চিকিৎসক, শিক্ষানুরাগী, সমাজসেবক ও রাজনৈতিক ব্যক্তিত্ব। তবে বিনামুল্যে ও স্বল্প ফি’তে মানুষের স্বাস্থ্যসেবা প্রদানের কারনে এলাকায় তিনি গরীবের ডাক্তার হিসেবে সকলের কাছে পরিচিতি লাভ করেন। তাঁকে নিয়ে ২০১৬সালের ১৯অক্টোবর ‘৫৭ বছর যাবৎ বিনামূল্যে চিকিৎসা দিচ্ছেন ড. মান্নান’ শিরোনামে একটি সংবাদ দৈনিক ইত্তেফাকে প্রকাশিত হয়।

(এসআইএম/এসপি/অক্টোবর ২৯, ২০১৮)