মদন (নেত্রকোনা) প্রতিনিধি : নেত্রকোনার মদন উপজেলার জেএসসি ও জেডিসি  পরিক্ষার্থীদের প্রবেশ পত্র বিতরণে টাকা আদায়ের অভিযোগ উঠেছে। তবে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোঃ মোফাখখারুল ইসলাম বলেন, এ সব পরীক্ষা ক্ষেত্রে প্রবেশ পত্র বিতরণে কোন টাকা আদায়ের বিধান নেই। যদি কোন প্রতিষ্ঠান প্রবেশ পত্র বাবদ টাকা নেয়, অভিযোগ পেলে তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

জানা যায়, মদন উপজেলার ১৪টি উচ্চ বিদ্যালয় ও ৮টি মাদ্রাসা থেকে চলতি জেএসসি ও জেডেসি পরিক্ষায়(জেএসসি-২হাজার১শ, জেডিসি-৪শ ০৩) মোট ২হাজার ৫০৩ জন পরিক্ষার্থী অংশ গ্রহণ করবে। প্রত্যেকটি শিক্ষা প্রতিষ্ঠান থেকে শিক্ষার্থীরা প্রবেশপত্র সংগ্রহ করতে ৫০ থেকে ৩০০ টাকা দিতে হচ্ছে । তবে ভুক্তভোগী শিক্ষার্থী ও অভিভাবকদের অভিযোগ প্রতিষ্ঠানের বকেয়া পরিশোধ করার পরেও প্রবেশ পত্র বিতরণে স্কুল-মাদ্রাসা কর্তৃপক্ষ টাকা নিচ্ছে। তবে বিদ্যালয় গুলো নিচ্ছে ৫০ থেকে ১৫০ টাকা, অপর দিকে মাদ্রাসা গুলো ৩০০ টাকা করে নিচ্ছে বলে অভিযোগ রয়েছে।

বাগজান কুঠুরীকোণা মডেল হাই স্কুলের জেএসসি পরিক্ষার্থী আশামনি, তানজিনা আক্তার, আরমান, জুবায়েদ, সারোয়ার, সামিরা জানান, আমাদের কাছ থেকে প্রবেশ পত্র বাবদ ১৫০ টাকা করে নিয়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন জেডিসি পরিক্ষার্থী জানান, আমাদের প্রবেশ পত্র নিতে ৩০০ টাকা করে দিতে হয়েছে।

বাগজান কোঠুরীকোনা মডেল হাই স্কুলের প্রধান শিক্ষক লুৎফুর রহমান জানান, প্রবেশপত্র ও রেজিঃকার্ড বাবদ ১শ৫০ টাকা করে নিয়েছি।

মদন শহীদ স্মরণিকা পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ আক্কাস উদ্দীন জানান, শিক্ষার্থীদের বকেয়া আদায়ের পর প্রবেশপত্র বিতরণে কোনো টাকা নিতে মানা করলেও আমার স্কুলের শিক্ষকরা ১শ টাকা করে আদায় করছে বলে দুঃখ প্রকাশ করেন।

বালালী বাঘমার খন্দকার আব্দুর রাজ্জাক দাখিল মাদ্রাসার সুপার মাওলানা মোঃ বজলুর রহমান জানান, ইউএনও স্যারের নির্দেশে জেডিসি প্রবেশপত্র বিতরণে পরিক্ষার্থীদের কাছ থেকে ৩শ টাকা করে নিয়েছি।

উপজেলা নিবার্হী অফিসার মোঃ ওয়ালীউল হাসান জানান, প্রবেশপত্র বিতরণ বাবদ কোনো টাকা আদায় করা যাবে না। যদি কেউ আদায় করে অভিযোগ পেলে ব্যবস্থা নেয়া হবে।

(এএমএ/এসপি/অক্টোবর ৩০, ২০১৮)