চট্টগ্রাম প্রতিনিধি : চট্টগ্রাম কর্ণফুলীতে চাঞ্চল্যকর ছাত্রলীগ নেতা মামুন আল রশীদ (২৪) হত্যা মামলার প্রধান দুই আসামিকে গ্রেফতার করেছে পুলিশ। 

আজ সকালে কুমিল্লা জেলার মুরাদনগর এলাকা থেকে তাদের গ্রেফতার করা হয় বলে নিশ্চিত করেছেন মামলার তদন্তকারি কর্মকর্তা কর্ণফুলী থানার ওসি তদন্ত মোঃ ইমাম হাসান।

গ্রেফতারকৃত দুই আসামিরা হলেন, মো আশিক (২০) ও আলী আজগর (২১) । দুজনেই এজাহার নামীয় আসামী।এরপুর্বে সংশ্লিষ্ট মামলায় অপর এক আসামী মোঃ ওমর উদ্দিনকে কিশোরগঞ্জ থেকে গ্রেফতার করা হয়।

গত ২৬ সেপ্টেম্বর বুধবার সন্ধ্যা ৭টায় উপজেলার বড়উঠান ইউনিয়নের শাহমীরপুর গ্রামের জমাদর পাড়ায় বাড়ির অদুরে দুর্বৃত্তদের এলোপাতাড়ি ধারালো অস্ত্রের কোপে ছাত্রলীগ নেতা মামুন আল রশিদ (২৪) খুন হন।

এ ঘটনায় পরের দিন নিহতের বড়ভাই মোঃ ইয়াছিন বাদি হয়ে কর্ণফুলী থানায় একটি হত্যা মামলা দায়ের করেন। মামলায় মোঃ আলী নুর আশিক, আজম, আলী আজগর, ওমর ও শাহনূর সহ অজ্ঞাত আরো ৫/৬জনকে আসামি করে।

জানা যায়, ছাত্র রাজনীতির দলাদলি ও আধিপত্য বিস্তার কিংবা মাদকবিরোধী কার্যক্রমে সক্রিয় ভূমিকার কারণে ঘাতকেরা মামুনকে খুন করে থাকতে পারে বলে তথ্য এসেছে।

আদালতে ওমরের জবানবন্দিতে বেরিয়ে আসে আরো দুজন অপরাধী পারভেজ ও মামুন। যারা বর্তমানে পলাতক রয়েছে বলে এলাকাসুত্রে জানা যায়।

মামলার তদন্তকারী কর্মকর্তা কর্ণফুলী থানার (ওসি তদন্ত ) মোঃ ইমাম হাসান বলেন, ‘উর্ধ্বতন অফিসারের নির্দেশে গতকাল হতে কুমিল্লায় ৩৬ ঘন্টা রুদ্ধশ্বাস অভিযান চালিয়ে সকালে মামুন হত্যা মামলার আরো দুই মুল আসামীকে গ্রেফতার করা হয়েছে। এ নিয়ে পাঁচ আসামীর মধ্যে তিনকে পুলিশ গ্রেফতার করতে সক্ষম হয়েছে।’

সর্বশেষ মামুন হত্যার প্রতিবাদে উপজেলার শাহমীরপুর বাদামতল এলাকায় কয়েক ঘন্টা সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছিলো স্থানীয়রা। পরে পুলিশের পক্ষ থেকে আসামিদের দ্রুত গ্রেফতারের আশ্বাসে সড়ক অবরোধ তুলে নেয়। তার কিছুদিন পরেই পুলিশ কথা মতো আসামীদের গ্রেফতার করে দেখিয়েছেন।

নিহত মামুনের বড় ভাই মামলার বাদি মো. ইয়াছিন বলেন, ‘থানা পুলিশ আমার ভাইয়ের মূল হত্যাকারী আরো ২জনকে গ্রেফতার করেছে শোনে স্বস্তি পাচ্ছি। এতে আমাদের পরিবারে উদ্বেগ ও উৎকন্ঠা কিছুটা হলেও কমেছে।’

(জেজে/এসপি/নভেম্বর ০১, ২০১৮)