লাইফস্টাইল ডেস্ক : এক কাপ ধোঁয়া ওঠা গরম চা সকলেরই বেশ পছন্দের। রিফ্রেশিং ড্রিংক হিসেবে চা অনেক প্রাচীনকাল থেকে সকলের বেশ পছন্দের। নিমেষেই ক্লান্তি দূর করে প্রাণবন্ত করে তুলতে চায়ের জুড়ি নেই। আড্ডা এবং ঘোরাফেরা চা ছাড়া থাকে অপূর্ণ। শুধু তাই নয় দিনে ২/৩ কাপ চায়ের রয়েছে ক্যান্সার ও হার্টের রোগ থেকে বাঁচাবার ক্ষমতা। তাহলে স্বীকার করতেই হয় চা অনেক কাজের কাজি।

চা আমাদের দেহের জন্য যেমন ভালো তেমনি আমাদের ত্বক চুল ইত্যাদির জন্যও বেশ উপকারি। অর্থাৎ নানান গুনের এই চায়ের রয়েছে অনেক রূপ ও সৌন্দর্য উপকারিতা। আসুন দেখে নেয়া যাক চায়ের ৫টি সৌন্দর্য উপকারিতা।

ময়েশ্চারাইজার হিসেবে চা

ত্বকের রুক্ষতা ও শুষ্কতায় ভুগছেন? নামীদামী ময়েশ্চারাইজার ব্যবহার করেও ত্বক থেকে এই শুষ্কতা দূর করতে পারছেন না? এই সমস্যা সমাধান করবে গ্রিন টী। মুখে গ্রিন টী স্প্রে করে নিন। গ্রিন টী ত্বকের শুষ্কতা দূর করে ত্বকে আর্দ্রতা ফিরিয়ে আনবে। পাশাপাশি ত্বক উজ্জ্বল করবে।

চোখের ফোলাভাব এবং ডার্ক সার্কেল দূর করবে চা

টী ব্যাগ ব্যবহার করার পর আমরা তা ফেলে দিই। আজকে থেকে এই টী ব্যাগগুলো ফেলে দেবেন না। এই টী ব্যাগগুলো চোখের ফোলাভাব এবং ডার্ক সার্কেল দূর করতে বেসশ কার্যকরী। ব্যবহৃত টী ব্যাগগুলো ফ্রিজে ঠাণ্ডা করে নিয়ে চোখের ওপর রেখে দিন ১৫-২০ মিনিট। চায়ের ক্যাফেইন চোখের নিচের রক্ত সঞ্চালনের শিরা উপশিরা চেপে যেতে সাহায্য করবে। ফলে চোখের ফোলাভাব দূর হবে। পাশাপাশি দূর হবে ডার্ক সার্কেলও।

স্বাস্থোজ্জ্বল সুস্থ চুলের জন্য চা

চিনি ছাড়া রঙ চা এবং গ্রিন টী দুটোই চুলের জন্য অনেক বেশি কার্যকরী। রঙ চা চুলের ক্ষতি পূরণ করে চুল পড়া রোধ করে এবং গ্রিন টী নতুন চুল গজাতে সাহায্য করে। চিনি ছাড়া রঙ চা এবং গ্রিন টী তৈরি করে ঠাণ্ডা করে চুলে লাগিয়ে রাখুন ১০ -১৫ মিনিট এরপর মৃদু কোন শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। চুল থাকবে স্বাস্থ্যোজ্জ্বল ও সুন্দর।

পা ঘেমে যাওয়া এবং পায়ের দুর্গন্ধ দূর করতে চা

পা ঘেমে যাওয়া এবং পায়ের দুর্গন্ধের কারণে বিরক্ত? কিছুতেই কমছে না? পায়ে ডিওডোরেন্ট লাগালে সাময়িক সময়ের জন্য দূর হবে এই সমস্যা। কিন্তু স্থায়ীভাবে দূর করতে চাইলে ব্যবহার করুন চা। চিনি ছাড়া রঙ চা তৈরি করে নিন। কুসুম গরম থাকতেই এই চায়ে পা ডুবিয়ে রাখুন। চায়ের অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান পা ঘেমে যাওয়ার হাত থেকে রক্ষা করবে এবং সেই সাথে কমাবে পা দুর্গন্ধ হওয়াও।

ওয়াক্স করার পর ত্বকে র‍্যাশ উঠা বন্ধ করতে চা

রূপ-সৌন্দর্যে সচেতন অনেক নারী হাত পা ওয়াক্স করিয়ে থাকেন। কিন্তু ওয়াক্স করার পর ত্বকে র‍্যাশ উঠার সমস্যা হয় অনেকেরই। লাল লাল র‍্যাশ উঠে সৌন্দর্যই নষ্ট করে দেয়। পাশাপাশি চুলকোনিও বাড়ে। এই সমস্যা সমাধান করার জন্য দরকার ব্যবহৃত টী ব্যাগ। ব্যবহৃত টী ব্যাগ ফ্রিজে ঠাণ্ডা করে নিয়ে ওয়াক্স করার পর ত্বকে ঘষে নিন। দেখবেন ত্বকে র‍্যাশ উঠবে না এবং চুলকোনিও হবে না। ত্বক থাকবে মসৃণ সুন্দর।

(ওএস/এসপি/নভেম্বর ০৪, ২০১৮)