আন্তর্জাতিক ডেস্ক : দক্ষিণ আফ্রিকার বর্ণবাদবিরোধী নেতা নেলসন ম্যান্ডেলার ৯৬ তম জন্মদিন আজ। এই প্রথমবার তাকে ছাড়াই তার জন্মদিন পালন করছে বিশ্ব। দীর্ঘদিন অসুস্থ থাকার পর গত বছরের ৫ ডিসেম্বর ৯৫ বছর বয়সে মারা যান তিনি।

ম্যান্ডেলা শুধু দক্ষিণ আফ্রিকারই নেতা নন। তিনি সারাবিশ্বের মানুষের নেতা। তার আদর্শকে ধারণ করে সামনে এগিয়ে যাওয়ার স্বপ্ন দেখে বিশ্ব।

বিশ্বব্যাপী শোক ও স্মৃতিচারণার মধ্য দিয়ে পালিত হচ্ছে পালিত হচ্ছে দিনটি।তার কারণ একটাই। ম্যান্ডেলা আজ আর আমাদের মাঝে নেই।

এবারের ম্যান্ডেলা দিবস উপলক্ষে জাতিসংঘ মহাসচিব বান কি মুন বলেছেন, “বর্ণবাদবিরোধী আন্দোলন শেষ হয়েছে। কিন্তু বিশ্বে এখনও হুমকি তৈরি করে রেখেছে দারিদ্র্য, বৈষম্য, জলবায়ু পরিবর্তন, সংঘাতের মতো বৈরী বিষয়গুলো। নেলসন ম্যান্ডেলা দিবস এসবের বিরুদ্ধে কাজে নামার আহ্বানের দিন। সমাজের বাস্তব সমস্যাগুলো দূর করার ব্যাপারে প্রত্যেককে আহ্বান জানানোর মাধ্যমে দিনটি পালন করতে পারি আমরা।”

১৯১৮ সালের ১৮ জুলাই ম্যান্ডেলার জন্ম। দেশের মানুষ গোত্রীয় নাম ‘মাদিবা‘ বলেই ডাকতো তাঁকে। জাতির পিতা হিসেবে ‘তাতা‘ নামেও ডাকা হতো।

বর্ণবাদবিরোধী আন্দোলনে ম্যান্ডেলার ৬৭ বছরের সম্মানে ৬৭ মিনিট দাতব্য ও স্বেচ্ছাসেবাধর্মী কাজে ব্যয় করার কর্মসূচি পালন করা হবে জোহানেসবার্গে। দেশটির প্রেসিডেন্ট জ্যাকব জুমা দেশব্যাপী পরিচ্ছন্নতা অভিযানের ঘোষণা দিয়েছেন। বিভিন্ন প্রতিষ্ঠান ও সংগঠনের পক্ষ থেকে দাতব্য অনুষ্ঠানেরও পরিকল্পনা করা হয়েছে। উল্লেখ্য, ২৭ বছরের কারাজীবন শেষে ১৯৯০ সালের ১১ ফেব্রুয়ারি ম্যান্ডেলাকে মুক্তি দেয় তৎকালীন দক্ষিণ আফ্রিকার শ্বেতাঙ্গ সরকার। এরপর ১৯৯৪ সালের নির্বাচনে জয় পেয়ে ইতিহাসে নাম লেখান নেলসন ম্যান্ডেলা।

১৯৯৪ সালের ১০ মে দক্ষিণ আফ্রিকার প্রথম গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন তিনি।এক মেয়াদে ক্ষমতায় থাকার পরই ১৯৯৫ সালে প্রেসিডেন্ট পদ থেকে অব্যাহতি নেন। অবসরের পর জনসেবামূলক কাজে নিয়োজিত ছিলেন তিনি।

২০০৯ সালের নভেম্বর মাসে নেলসন ম্যান্ডেলার সম্মানে জাতিসংঘ আনুষ্ঠানিকভাবে "নেলসন ম্যান্ডেলা আন্তর্জাতিক দিবস" উদযাপনের ঘোষণা করে।২০১০ খ্রিষ্টাব্দের ১৮ জুলাই নেলসন ম্যান্ডেলার জন্মদিনে সর্বপ্রথম এই আন্তর্জাতিক দিবস পালিত হয়।

(ওএস/এটিআর/জুলাই ১৮, ২০১৪)