ধামরাই (ঢাকা) প্রতিনিধি : ধামরাই পৌর এলাকার আইঙ্গন নতুন কুড়ি মডেল স্কুলের প্রধান শিক্ষক সাঈদুর রহমানকে তার ছাত্রীদের ইভটিজিংয়ের দায়ে চার মাসের কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমান আদালত। সে তার স্কুলে সপ্তম শ্রেণীর ছাত্রীদের বিভিন্ন সময়ে বিয়ের প্রস্তাব সহ সরাসরি ক্লাস চলাকালীন সময়ে কুপ্রস্তাব দিয়েছে বলে অভিযোগ ছাত্রীদের। ছাত্রীদের লিখিত ও মুখে অভিযোগ শুনেই ভ্রাম্যমান আদালত প্রধান শিক্ষককে চার মাসের জেল প্রদান করেছে।

আইঙ্গন নতুন কুড়ি মডেল স্কুলের সপ্তম শ্রেনীর নয় জন ছাত্রীকে পর্যায় ক্রমে ক্লাসে ও রাতে বাড়িতে গিয়ে কুপ্তাব দেবার অভিযোগে ওই ন’জন ছাত্রী রবিবার ধামরাই পৌর মেয়র গোলাম কবীরকে লিখিত অভিযোগ দিয়ে সরাসরি বিচার প্রার্থনা করে।

অভিযোগ পেয়ে মেয়র সাংবাদিক, এলাকাবাসী, স্কুলের অন্যান্য শিক্ষক অভিভাবকদের সাথে নিয়ে মেয়র কবীর তার কক্ষে পৌর সভার সকল কাউন্সিলরদের সাথে নিয়ে দুপুরে বৈঠক বসে।

ওই বৈঠকে সরাসরি প্রধান শিক্ষক সাঈদুর রহমানের বিরুদ্ধে ছাত্রীরা সকলের সামনে একে একে সব অভিযোগ তুলে ধরে কঠোর বিচার দাবী করে। অভিযোগ শুনে ও এর সত্যতা বুঝে থানায় খবর দিলে পুলিশ এলে প্রধান শিক্ষককে পুলিশে সোর্পদ করেন মেয়র।

পুলিশ এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা আবুল হোসেনকে অবহিত করার পর তিনি বিকেল রোববার চারটায় ধামরাই উপজেলা সহকারী কমিশনার (ভুমি) ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট নাহিদ হাসান কে দায়িত্ব দিয়ে ভ্রাম্যমান আদালত বসিয়ে ঘটনার সত্যতা যাচাই শেষে পৌরএলাকার নতুন কুড়ি মডেল স্কুলের প্রধান শিক্ষক বখাটে মোঃ সাঈদুর রহমানকে চার মাসের কারাদন্ড প্রদান করে জেল হাজতে প্রেরন করেছেন।

এদিকে ওই স্কুলের ম্যানেজিং কমিটির সভাপতি লাল মিয়া ছাত্রীদের অভিযোগ শুনেও কোনো ব্যবস্থা গ্রন না করায় তারও বিচার হবে চুপিসারে বৈঠক থেকে পালিয়ে গেছে বলে মেয়র কবী জানান। উপস্থিত পুলিশ কর্মকর্তা বলে লাল মিয়া থানায় একাধিক মামলার আসামি।

অভিযোগকারী ছাত্রী ও তাদের অভিভাবকরা অভিযোগ করেন এই প্রধান শিক্ষকের সাথে “রুদ্র বাংলা” নামের এক পত্রিকার ধামরাই স্থানীয় প্রতিনিধি মোঃ মঞ্জু নামের এক ব্যক্তিও ক্লাসে ঢুকে প্রধান শিক্ষক সাঈদুরের সাথে কুকথা ও নানা রকম কথা বলে উত্যত্ত করে বলে অভিযোগ করেছে। মেয়র কবীর মঞ্জুকে কঠোর ভাষায় সর্তক করে দেয় ও ভৎষনা করেন। স্থানীয় সাংবাদিকদের সংগঠন বহিস্কারের কথা বলেন।

এদিকে প্রধান শিক্ষককের লোক জনরা ছাত্রীদের ক্ষতি করতে পারে এমন শংকায় ধামরাই পৌর মেয়র আলহাজ্ব গোলাম কবীর ওই ন’জন ছাত্রীদের নিরাপত্তা রক্ষার্থে পরীক্ষা শেষে জানুয়ারি থেকে লেখাপড়ার কোনো ক্ষতি না হয় সে জন্য পৌর এলাকার স্বনাম ধন্য বিদ্যালয় সোবাহান মডেল হাই স্কুলে অষ্টম শ্রেনী থেকে এইচ এসসি পর্যন্ত লেখা পড়ার ব্যবস্থা করেন।

ধামরাই থানার এসআই ভজন রায় বলেন ছাত্রীদের অভিযোগ সত্যতা বুঝে বিজ্ঞ ভ্রাাম্যমান আদান প্রধান শিক্ষক সাঈদুর রহমান কে চার মাসের কাড়াদন্ড দিয়েছেন।

(ডিসিপি/এসপি/নভেম্বর ০৪, ২০১৮)