উত্তরাধিকার ৭১ নিউজ ডেস্ক : মুক্তিবাহিনী ফুলবাড়িয়া থানার আছিম পোড়াবাড়িতে অবস্থানরত পাকহানাদারদের ওপর গোলন্দাজ বাহিনীর সহায়তায় ব্যাপক আক্রমণ চালায়। প্রায় ৬ ঘন্টা স্থায়ী এই যুদ্ধে পাকবাহিনীর ১৪ জন সৈন্য নিহত ও ৬ জন আহত হয়। মুক্তিযোদ্ধাদের আক্রণের মুখে টিকতে না পেরে হানাদাররা বিপুল ক্ষতি স্বীকার করে পোড়াবাড়ি অবস্থান ত্যাগ করতে বাধ্য হয়।

মুক্তিবাহিনী চট্টগ্রামের হরিণখোলায় পাকসেনাদের ওপর অতর্কিত আক্রমণ চালায়। এই আক্রমণে পাকবাহিনীর ৭ জন সৈন্য নিহত ও ৮ জন আহত হয়।

মুক্তিবাহিনীর গেরিলা কমান্ডোরা টাঙ্গাইল শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে প্রায় ৫০টি গ্রেনেড ছোঁড়ে। এতে হানাদারদের কয়েকজন হতাহত হয়। টাঙ্গাইলের প্রধান ডাকঘরের পিছনে রাজাকারদের অবস্থানের ওপর কয়েকটি গ্রেনেড বিস্ফোরণে ৩ জন রাজাকার নিহত ও ৪ জন গুরুতরভাবে আহত হয়।

মুক্তিবাহিনীর এক প্লাটুন যোদ্ধা ৮নং সেক্টরের বানপুর সাবসেক্টরে রাজাকারদের দেবীনগর অবস্থানের ওপর অতর্কিত আক্রমণ চালায়। এই আক্রমণে ২ জন রাজাকার নিহত হয় । মুক্তিযেদ্ধারা রাজাকারদের কাছ থেকে ৬টি ৩০৩ রাইফেল দখল করে।

ওয়াশিংটনে ভারতের প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী ও মার্কিন প্রেসিডেন্ট রিচার্ড নিক্সনের মধ্যে একান্ত বৈঠক অনুষ্ঠিত হয়।

পিপিপি প্রধান জুলফিকার আলী ভুট্টো পিকিং সফর শেষে করাচি ফিরে বলেন,চীন পাকিস্তানের প্রতি দৃঢ় সমর্থন জানিয়েছেন। মিশন একশ’ভাগ সফল।

ভারতের প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী ফ্রান্স যাত্রার প্রাক্কালে ওয়াশিংটনে এক সাংবাদিক সম্মেলনে বলেন, প্রেসিডেন্ট ইয়াহিয়ার সাথে তাঁর আলোচনার কিছু নেই। এটি ইসলামাবাদ ও বাংলাদেশের জনগণের মধ্যকার বিষয়। বর্তমান উত্তেজনা নিরসনে প্রথমে বাংলাদেশে অধিকতর শান্তিপূর্ণ অবস্থার সৃষ্টি করতে হবে। বর্তমান সমস্যা ভারত ও পাকিস্থানের মধ্যকার কোনো বিরোধ নয়। কিন্তু এতে ভারত জড়িয়ে পড়েছে এজন্য যে, ভারতে শরণার্থীরা যাচ্ছে।
তিনি আরো বলেন, শেখ মুজিবুর রহমানের সাথে আলোচনাই বর্তমান সমস্যার কার্যকর সমাধান। কারণ, তিনিই বাঙ্গালি জনগণের স্বীকৃত নেতা।

তিনি বলেন, বাংলাদেশের জনগণের অনুমোদনের ভিত্তিতে যে কোনো সমাধানই সম্ভব। ওটি তাদের দেশ, তাদের আন্দোলন এবং তাদেরকেই চুরান্ত সিদ্ধান্ত গ্রহণ করতে হবে। বাঙ্গালিরা তাদের ওপর চাপিয়ে দেয়া কোনো সিদ্ধান্ত মেনে নেবে, তা বিশ্বাস করার কোনো কারণ থাকতে পারে না।

চীন প্রসঙ্গে তিনি বলেন, আমি ব্যক্তিগতভাবে মনে করি তারা সম্ভবত কোনো বিরোধে জড়াবেন না।

মার্কিন প্রেসিডেন্টের প্রেস সেক্রেটারি জিগলার ওয়াশিংটনে বলেন, পূর্ব পাকিস্থানের সঙ্কট প্রশ্নে প্রেসিডেন্ট নিক্সন ভারত ও পাকিস্থানের মধ্যে একটি মিমাংসার অপেক্ষায় রয়েছেন। উভয়পক্ষ চাইলে তিনি এ লক্ষ্যে একটি সুস্পষ্ট উদ্যোগ গ্রহণ করবেন। যুক্তরাষ্ট্র ভারত- পাকিস্তান যুদ্ধ চায় না। চায় শান্তিপূর্ণ মিমাংসা।

চীনের ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রী চী চোং ফী এক ভোজ সভায় পাকিস্থান প্রতিনিধিদলকে পূর্ণ আশ্বাস দিয়ে বলেন, চীন পাকিসথানের অখন্ডতা রক্ষায় সর্বতোভাবে সহযোগিতা করবে। ভোজ সভায় চীনা প্রধানমন্ত্রী চৌ এন লাইসহ উচ্চপদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ইসলামী ছাত্র সংঘ ‘বদর দিবস’ উপলক্ষে বায়তুল মোকাররমে সমাবেশ এবং পরে মিছিলের আয়োজন করে। সমাবেশে বক্তারা ব্রাহ্মণ্যবাদী সকল চক্রান্ত নস্যাৎ করে পাকিস্থানকে পবিত্র রাখার শপথ নেয়। তারা ঘোষণা করেন, “আমাদের রক্তে পাকিস্থান টিকে থাকবে।”

আড়াই মাস বিদেশে সফর করে বেগম আখতার সোলায়মান দেশে ফিরে সাংবাদিকদের জানান, বিদেশে পাকিস্থানি পররাষ্ট্র মিশনগুলোতে শতকরা ৯৯ জন পূর্ব পাকিস্থানি দেশপ্রেমের মনোভাব নিয়ে কাজ করছে।

(ওএস/অ/নভেম্বর ০৫, ২০১৮)