স্টাফ রিপোর্টার : আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য সুরঞ্জিত সেনগুপ্ত হলমার্ক, ডেসটিনি, সোনালী ব্যাংকের পর বেসিক ব্যাংকের হাজার হাজার কোটি টাকা লোপাটের ঘটনায় কেন্দ্রীয় ব্যাংক ও অর্থমন্ত্রীর কঠোর সমালোচনা করেছেন ।

শুক্রবার দুপুরে রাজধানীর কাকরাইলে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইন্সিটিউট মিলনায়তনে এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, হলমার্ক, ডেসটিনি এমনকি সোনালী ব্যাংকের পর গতকাল পত্রিকায় দেখলাম আবার বেসিক ব্যাংকের হাজার হাজার কোটি টাকা লোপাট হয়েছে। অব্যাহত ভাবে এইসব অর্থ কেলেঙ্কারী হচ্ছে। এতে কেন্দ্রীয় ব্যাংক ও অর্থমন্ত্রণালয় কী করছে তা আমার বুঝে আসে না। অর্থমন্ত্রীকে কিছু বললে তো রক্ষা নেই। রাবিস-রুবিস বলে সবকিছু একেবারে শেষ করে দেন।

সুরঞ্জিত বলেন, কেন্দ্রীয় ব্যাংক ও অর্থমন্ত্রণালয়ের কাছে দেশ ও জাতি এমনটি আশা করে না। বেসিক ব্যাংকের এমডি ও চেয়ারম্যানকে জামাই আদরে রাখা হয়েছে। এই হোতাদের আজও গ্রেফতার করা হয়নি। আমি মনে করি বেসিক ব্যাংকের এমডি ও চেয়ারম্যানের ব্যাংক একাউন্ট সিস করে তাদের গ্রেফতার করা প্রয়োজন।

তিনি আরও বলেন, অর্থমন্ত্রণালয় ও কেন্দ্রীয় ব্যাংকের এই ব্যর্থতা একেবারেই অমার্জনীয়। মন্ত্রণালয়ের পক্ষ থেকে ব্যাংকগুলোতে মনিটরিং আরো বাড়াতে হবে। বিভিন্ন ব্যাংকের পরিচালনা পর্ষদে অপেশাদার লোক নিয়োগ দেয়ার কারণে দুর্নীতি বাড়ছে।

ঢাকা মহানগর আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক হাজী মো. সেলিমের সভাপতিত্বে আরো উপস্থিত ছিলেন, সাম্যবাদী দলের নেতা হারুন চেৌধুরী, যুবলীগ নেতা মিনহাজ উদ্দিন, সংগঠনের সাধারণ সম্পাদক হুমায়ুন কবির মিজি প্রমুখ।

(ওএস/এটিআর/জুলাই ১৮, ২০১৪)