স্টাফ রিপোর্টার : পুঁজিবাজারে তালিকাভুক্ত পাওয়ার গ্রিডের পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের ১৭ শতাংশ নগদ লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। অর্থাৎ কোম্পানিটির শেয়ারহোল্ডাররা প্রতিটি শেয়ারের বিপরীতে নগদ ১ টাকা ৭০ পয়সা পাবেন।

কোম্পানিটির পরিচালনা পর্ষদ সভায় ২০১৮ সালের ৩০ জুন সমাপ্ত বছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে এ লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে জানানো হয়েছে।

লভ্যাংশের পাশাপাশি কোম্পানিটি জুলাই-সেপ্টেম্বর প্রান্তিকের আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। এই প্রান্তিকটিতে শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) বেড়েছে ৭৪ পয়সা।

লভ্যাংশের বিষয়ে কোম্পানিটির পরিচালনা পর্ষদের নেয়া সিদ্ধান্ত শেয়ারহোল্ডারদের অনুমোদনের জন্য বার্ষিক সাধারণ সভার (এজিএম) তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী বছরের ১৯ জানুয়ারি। আর রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২৬ নভেম্বর।

সমাপ্ত হিসাব বছরটিতে কোম্পানিটি শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) করেছে ৪ টাকা ৭৩ পয়সা। আর চলতি বছরের ৩০ জুন শেষে শেয়ারপ্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ১০৮ টাকা ১২ পয়সা।

ডিএসই জানিয়েছে, লভ্যাংশ ঘোষণার কারণে আজ সোমবার কোম্পানিটির শেয়ার দামের কোন সর্কিট ব্রেকার থাকবে না। অর্থাৎ কোম্পানিটির শেয়ার দাম যতখুশি বাড়তে অথবা কমতে পারবে।

এদিকে চলতি বছরের জুলাই-সেপ্টেম্বর প্রান্তিকে কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা হয়েছে ২ টাকা ৪৩ পয়সা, যা আগের বছরের একই সময়ে ছিল ১ টাকা ৬৯ পয়সা।

মুনাফার পাশাপাশি প্রান্তিকটিতে শেয়ারপ্রতি সম্পদ মূল্যও বেড়েছে। ৩০ সেপ্টেম্বর শেষে শেয়ারপ্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ১১৪ টাকা ২১ পয়সা, যা আগের বছরের একই সময়ে ছিল ৯৪ টাকা ২০ পয়সা।

কোম্পানিটির পরিচালন নগদ প্রবাহ বা ক্যাশ ফ্লোর তথ্য অনুযায়ী, জুলাই-সেপ্টেম্বর সময়ে শেয়ারপ্রতি পরিচালন নগদ প্রবাহ দাঁড়িয়েছে ৩ টাকা ১৪ পয়সা, যা আগের বছরের একই সময়ে ছিল ২ টাকা ৮০ পয়সা।

(ওএস/এসপি/নভেম্বর ০৫, ২০১৮)