স্টাফ রিপোর্টার : রাজধানীর ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে জাতীয় ঐক্যফ্রন্টের সমাবেশে আসা নেতাকর্মীরা দুর্নীতির মামলায় কারাবন্দি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির দাবি জানিয়েছেন।

গণফোরাম সভাপতি ড. কামাল হোসের নেতৃত্বে সম্প্রতি জাতীয় ঐক্যফ্রন্ট গড়ে উঠেছে। বিএনপিসহ বেশ কয়েকটি রাজনৈতিক দল রয়েছে এ ঐক্যফ্রন্টে।

সাত দফা দাবি ও ১১ দফা লক্ষ্য নিয়ে বর্তমান ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকার বিরোধী জোট হিসেবে গড়ে ওঠা এ ঐক্যফ্রন্ট ইতোমধ্যে সিলেট ও চট্টগ্রামে সমাবেশ করেছে।

একদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে কামাল হোসেনের নেতৃত্বে জোটটি প্রধানমন্ত্রীর সঙ্গে সংলাপও করেছে। তবে ঢাকার ভেতরে জোটটির এটাই প্রথম সমাবেশ।

এ সমাবেশে অংশ নিয়েছেন রাজধানী ঢাকাসহ সরাদেশের নেতাকর্মীরা। এদের সিংহভাগই বিএনপির নেতাকর্মী।

নরসিংদী থেকে আসা মো. কামাল হোসেন নামের একজন বলেন, সমাবেশ থেকে আগামী দিনের কর্মসূচি দেয়া হবে, এ জন্য সমাবেশে এসেছি। আমরা চাই কর্মসূচির প্রথমটিই হবে আমাদের নেত্রী খালেদা জিয়ার মুক্তির দাবিতে।

নির্বাচনের বিষয়ে তিনি বলেন, গত সংসদ নির্বাচনে অংশ না নেয়া ছিল আমাদের দলের জন্য একটি বিরাট বড় ভুল। এবার এ ভুল করা যাবে না। নির্বাচনে অবশ্যই অংশ নিতে হবে। তবে তার আগে এমন কর্মসূচি দিতে হবে যাতে সরকার সংসদ ভেঙে নির্বাচন দিতে বাধ্য হয়।

গাজীপুর থেকে আসা খালেক তালুকদার বলেন, সংবিধান প্রণেতা কামাল হোসেন আমাদের সঙ্গে আছেন। এটা আমাদের জন্য বড় পাওয়া। ইতোমধ্যে ঐক্যফ্রন্ট থেকে আমাদের চেয়ারপারসনের মুক্তি চাওয়া হয়েছে। আমরা চাই আজকের সমাবেশ থেকে প্রধান দাবি হিসেবে খালেদা জিয়ার মুক্তির কথা বলা হবে।

তিনি বলেন, আগামী জাতীয় সংসদ নির্বাচনে অবশ্যই অংশ নিতে হবে। তবে নির্বাচনের আগেই বেগম খালেদা জিয়ার মুক্তি দিতে হবে। খালেদা জিয়ার মুক্তি ছাড়া দেশে যেন কোনো নির্বাচন হতে না পারে তার ব্যবস্থা করতে হবে।

মানিকগঞ্জ থেকে আসা মো. রবিন বলেন, আমাদের প্রধান দাবি আপসহীন নেত্রী বেগম খালেদা জিয়ার মুক্তি। কারণ আমাদের নেত্রীর বিরুদ্ধে যে মামলা দেয়া হয়েছে তা মিথ্যা। রাজনৈতিকভাবে হয়রানি করার জন্য উদ্দেশ্যপ্রণোদিত হয়ে খালেদা জিয়ার বিরুদ্ধে মামলা করা হয়েছে ও সাজা দেয়া হয়েছে।

দুপুর ২টায় আনুষ্ঠানিকভাবে সমাবেশ শুরু হওয়ার কথা থাকলেও বেলা সাড়ে ১১টায় বিএনপির সামাজিক ও সাংস্কৃতিক সংস্থা জাসাস কর্মীদের সম্মিলিত সঙ্গীত পরিবেশনের মধ্য দিয়ে সমাবেশের কার্যক্রম শুরু হয়।

জাতীয় ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা ড. কামাল হোসেন বিকেল ৩টার সভামঞ্চে উপস্থিত হন।

এর আগে সভামঞ্চে উপস্থিত হন ঐক্যফ্রন্টের মুখপাত্র ও বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, বঙ্গবীর কাদের সিদ্দিকী, জাফরুল্লাহ চৌধুরী, মাহমুদুর রহমান মান্না, আ স ম আবদুর রব, সুলতান মো. মনসুর, মোস্তফা মহসীন মন্টু, আবদুল মালেক রতন, বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, গয়েশ্বর চন্দ্র রায়, আবদুল মঈন খান।

(ওএস/এসপি/নভেম্বর ০৬, ২০১৮)