তথ্যপ্রযুক্তি ডেস্ক : সামনেই অপরাধীদের গাড়ি। তাদের ধরতে সমান তালে পাল্লা দিতে পারছে না মোটরবাইকে থাকা পুলিশ অফিসার। এমন সময় হঠাৎ করেই গাড়ির ওপর দিয়ে উড়ে সামনে এসে পড়ে বাইকটি। ধরে ফেলা হয় অপরাধীদের। সিনেমায় সচরাচর আমরা উড়ন্ত বাইকের এমন দৃশ্য দেখে অবাক হই। অনেক সময় ভাবি- বাস্তবে যদি এমন হতো! তবে এবার সেই উড়ন্ত বাইক দেখা যাবে বাস্তবেও।

অপরাধীদের ধরতে এই হোভার মোটরবাইক ব্যবহার করছে দুবাই পুলিশ। জরুরি পরিস্থিতিতে তারা হোভারবাইক ব্যবহার করতে পারবে এবং রাস্তার গতিপ্রকৃতি বা অপরাধীদের অনুসরণ করতে প্রয়োজনে উড়েও যেতে পারবে।

সম্প্রতি ‘জাইটেক্স টেকনোলজি সপ্তাহ’ শীর্ষক সম্মেলনে এই হোভারবাইক প্রকাশ্যে আসে। এই হোভারবাইক অনেকটা স্পিডার বাইক ধাঁচের, যা স্কাউট ট্রুপাররা ব্যবহার করেন।

এখন থেকে দুবাইয়ের রাস্তায় দেখা যাবে এটি। রাশিয়া হোভার সার্ফের তৈরি এই ক্র্যাফট পুরোপুরি বৈদ্যুতিক এবং ৬০০ পাউন্ডের উপর ওজন নিতে সক্ষম।

এই হোভারবাইক প্রতি চার্জে উড়ন্ত অবস্থায় ২৫ মিনিট চালানো যাবে। স্করপিয়ন নামের এই হোভারবাইক প্রায় ৫ মিটার পর্যন্ত উচ্চতায় উড়তে পারবে। প্রতি ঘণ্টা এর গতিবেগ ৯৭ কিমি।

হোভারসার্ফের প্রধান নির্বাহী কর্মকর্তা আলেক্সান্ডার আতামানভ জানান, দুবাই পুলিশের সঙ্গে একটি চুক্তি স্বাক্ষর করেছে তার সংস্থা। এর স্করপিয়ন মডেলের দাম এক কোটি টাকা। এ ছাড়াও অন্য একটি সংস্করণ কিনেছে দুবাই পুলিশ। এতে থাকবে নতুন ব্যাটারি ও কার্বন ফাইবার ফ্রেম। এর ওজন প্রায় ১১৪ কিলোগ্রাম।

(ওএস/এসপি/নভেম্বর ০৭, ২০১৮)