সমরেন্দ্র বিশ্বশর্মা, কেন্দুয়া (নেত্রকোণা) : নেত্রকোনা কেন্দুয়া উপজেলা সদরের মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রথম শ্রেণির ছাত্রী পূজা দেবনাথকে একাধিক বেত্রাঘাত করার অভিযোগে ওই বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা বিলকিস চৌধুরীর শাস্তির দাবি করেছে ছাত্রছাত্রী অভিভাবক ও এলাকাবাসী। 

বৃহস্পতিবার সকাল ১১টায় ছাত্রছাত্রী অভিভাবক এবং এলাকাবাসীর সমন্বয়ে তারা একটি বিক্ষোভ মিছিল শেষে উপজেলা নির্বাহী কর্মকর্তার মাধ্যমে জেলা প্রশাসকের নিকট একখানি স্মারকলিপি পেশ করে।

স্মারকলিপিতে বলা হয়, গত ৫ নভেম্বর মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রথম শ্রেণির মেধাবী ছাত্রী পূজা দেবনাথকে অকারনে বেত্রাঘাত করে রক্তাক্ত ক্ষতের সৃষ্টি করে। প্রধান শিক্ষক বিলকিস চৌধুরী। পরে ওই ছাত্রীকে কেন্দুয়া উপজেলা স্বাস্থ কমপ্লেক্সে ভর্তি করে চিকিৎসা দেয়া হয়।

বেত্রাঘাতের ফলে ভয়ে পূজা আর স্কুলে আসছে না বলে জানান, পূজার বাবা বিশ্বজীত দেবনাথ। মিছিল শেষে উপজেলা পরিষদ প্রাঙ্গনে স্মারকলিপি পাঠ করেন আশীষ সাহা রায়। এ সময় অন্যান্য অভিভাবকরাও তাদের সন্তানদের অযথা বেত্রাঘাতের অভিযোগ তুলেন ওই প্রধান শিক্ষিকার বিরুদ্ধে।

স্মারকলিপি গ্রহণকালে উপজেলা নির্বাহী কর্মকর্তা আল-ইমরান রুহুল ইসলাম বলেন, ইতিমধ্যে ওই প্রধান শিক্ষিকাকে শোকজ করে ৩ দিনের মধ্যে জবাব দিতে বলা হয়েছে। তাছাড়া যতদিন তার বিরুদ্ধে অভিযোগের তদন্ত শেষ না হবে ততদিন ওই প্রধান শিক্ষিকাকে বিদ্যালয়ে আসা যাওয়া থেকে বিরত থাকার নির্দেশ দেয়া হয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা বলেন, তদন্তপূর্বক ওই শিক্ষিকার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে।

এদিকে অভিযুক্ত প্রধান শিক্ষিকা বিলকিস চৌধুরীর সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, ওই বাচ্চাটি দালানের ছাঁদের দৌড়াদৌড়ি করছিল তখন তাকে মৌখিক ভাবে মানা করলেও সে শুনেনি। পরে তাকে একটি বেত্রাঘাত করা হয়েছে। এখন উদ্দেশ্যমূলক ভাবে আমার বিরুদ্ধে অপপ্রচার চালিয়ে আমাকে সমাজে হেয় প্রতিপন্ন করা হচ্ছে। আমি উদ্দেশ্যমূলক অভিযোগের সুষ্ঠু তদন্ত দাবী করছি। বিকাল সাড়ে ৩ টায় প্রধান শিক্ষিকা বিলকিস চৌধুরী তার নেতৃত্বে ছাত্রছাত্রীদের নিয়ে আরেকটি মিছিল বের করে উপজেলা সদরে এসময় ছাত্র ছাত্রীরা শ্লোগান ধরে ম্যাডামকে যেতে দেবনা, ম্যাডামের বিরুদ্ধে মিথ্যা অভিযোগ মানিনা। আমাদের দাবী মানতে হবে মানতে হবে।

(এসবি/এসপি/নভেম্বর ০৮, ২০১৮)