সমরেন্দ্র বিশ্বশর্মা, কেন্দুয়া (নেত্রকোণা) : প্রাবন্ধিক বুদ্ধিজীবী ও লোক সাহিত্য গবেষক অধ্যাপক যতীন সরকার বলেছেন, প্রাচীন ঐতিহ্যকে ধারন করে মুক্তিযুদ্ধের চেতনায় নতুন প্রজন্মকে সামনের দিকে দূরন্ত সাহসে এগিয়ে যেতে হবে। 

তিনি বলেন, আমাদের সকলকে শেকরের সন্ধান করতে হবে, থাকতে হবে মাটির কাছাকাছি । মাটির ভেতর থেকে বেড়িয়ে এসেছেন ময়মনসিংহগীতিকা ও পূর্ববঙ্গগীকিার সংগ্রাহক প্রয়াত চন্দ্র কুমার দে। তিনি এই কেন্দুয়ার আইথর গ্রামে জন্ম গ্রহণ করে কেন্দুয়াকে বিশ্বইতিহাসে সমৃদ্ধ করেছেন। বর্তমানের এই তরুন সমাজকে চন্দ্র কুমার দের ভিটেবাড়িতে, চন্দ্র কুমার দের ভাষ্কর্য স্থাপনের দায়িত্ব নিতে হবে। যতীন সরকার বলেন, আমার বয়স ৯০ বছরের বেশি হলেও আমি যখন তরুণদের সঙ্গে মিশি তখন মনে হয় আমি তরুণ।

যতীন সরকার বলেন, সাহিত্য সংস্কৃতি হচ্ছে দেশের মূল সম্পদ। বাংলা একাডেমি থেকে এই কেন্দুয়ার চার গুণী মনিষীর জীবনী গ্রন্থ প্রকাশিত হয়েছে এটি বাংলাদেশে আর কোন উপজেলায় হয় নি। কেন্দুয়ার লোক সাহিত্য ও সংস্কৃতির ইতিহাস ঐতিহ্য নতুন প্রজন্মকে আহরন করে তা টিকিয়ে রাখতে হবে।

তিনি বলেন, তরুণরাই পারে দেশকে সবদিকথেকে এগিয়ে নিতে। বঙ্গবন্ধু তরুণ বয়সেই দেশপ্রেম নিয়ে অনেক কিছু করেছেন। তিনি সকলকে বঙ্গবন্ধুর মত দেশ প্রেমিক হওয়ার আহবান জানান।

ফেইসবুক ভিত্তিক একটি সামাজিক যোগাযোগ সংগঠন ‘হৃদয়ে কেন্দুয়া’ এর চারবছর পুর্তি উপলক্ষ্যে অধ্যপক যতীন সরকারকে দেয়া সংবর্ধনা অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে তিনি এসব কথা বলেন।

হৃদয়ে কেন্দুয়া গ্রুপের সভাপতি কবি সাজ্জাদ খানের সভাপতিত্বে ও কবি মামুন সিরাজির সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন কেন্দুয়া পৌরসভার মেয়র মো: আসাদুল হক ভূঞা।

এছাড়া আরো গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন বাংলাদেশ পুলিশ মুক্তিযোদ্ধা কল্যান পরিষদ কেন্দ্রীয় কমিটি রাজারবাগ পুলিশ লাইন্স ঢাকার সভাপতি মুক্তিযোদ্ধা মো: শাহজাহান মিয়া।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন কবি ও লেখক স্বপন পাল, কবি ও সাংবাদিক সমরেন্দ্র বিশ্বশর্মা, নাট্যকার রাখাল বিশ্বাস, নাট্যকার ও গবেষক অধ্যাপক শফিকুল ইসলাম, কেন্দুয়া পৌর আওয়ামীলীগের সভাপতি কামরুল হাসান ভূঞা, কবি আয়েশ উদ্দিন ভূঞা, হৃদয়ে কেন্দুয়া গ্রুপের অন্যতম নেতা হায়দার খান, সহ সম্পাদক শাহ্ আলী তৌফিক, ছড়াকার রহমান জীবন ও হৃদয়ে কেন্দুয়া গ্রুপের সদস্য আসিফ।

পরে অনুষ্ঠানের প্রধান অতিথি অধ্যাপক যতীন সরকারের হাতে সম্মাননা স্মারক তুলে দেন। এর আগে হৃদয়ে কেন্দুয়া গ্রুপের ৪ বছর পুর্তি উপলক্ষ্যে অধ্যাপক যতীন সরকারকে নিয়ে মেয়র আসাদুল হক ভূঞা কেক কেটে জন্মদিনের উদ্বোধন করেন।

(এসবি/এসপি/নভেম্বর ০৯, ২০১৮)