মাগুরা প্রতিনিধি : মাগুরার শ্রীপুর উপজেলা প্রশাসন ও বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের সহযোগিতায় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রনালয়ের আয়োজনে দু’দিন ব্যাপী প্রযুক্তি মেলা ও উপজেলা পর্যায়ে “স্থানীয়ভাবে উদ্ভাবিত লাগসই প্রযুক্তি প্রয়োগ ও সম্প্রসারণ শীর্ষক” সেমিনার ও প্রদর্শনী শনিবার সকালে আনষ্ঠানিকভাবে উদ্বোধন ঘোষণা করা হয়েছে।

শ্রীপুর উপজেলা নির্বাহী অফিসার দিলারা রহমান এর সভাপতিত্বে অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সুষম খাদ্য প্রযুক্তি স্পিরুলিনা (পিএসও) আব্দুল মতিন সরকার, শ্রীপুর থানার অফিসার ইনচার্জ মাহাবুবুর রহমান, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা রঈছ ইজ্জামান, কৃষি কর্মকর্তা আতিকুল ইসলাম, শ্রীপুর সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মসিয়ার রহমান ও সাবেক উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার ইকরাম আলী বিশ্বাস ।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন শ্রীপুর সরকারি কলেজের অধ্যক্ষ নির্মল কুমার সাহা, প্রকৌশলী দীলিপ কুমার কর্মকার, পরিবার পরিকল্পনা কর্মকর্তা মোশারফ হোসেন ও সহকারি মৎস্য কর্মকর্তা ফারুক মহলদারসহ আরোও অনেকে ।

সেমিনারে সুষম খাদ্য প্রযুক্তি স্পিরুলিনা, ক্যারোটিন সমৃদ্ধ নডুলস তৈরী, বায়োগ্যাস প্রযক্তি, উন্নত চুলা প্রযুক্তি, পানি বিশুদ্ধকরণ ফিল্টার ও দীর্ঘস্থায়ী ট্রিটেড বাঁশ বিষয়ক প্রেজেন্টেশান প্রদর্শন করা হয় ।

এসময় সকল দপ্তরের সরকারি কর্মকর্তা, বিভিন্ন শিক্ষা-প্রতিষ্ঠানের প্রধানগণসহ স্থানীয় পর্যায়ের ক্ষুদে বিজ্ঞানীরা উপস্থিত ছিলেন । দু’দিন ব্যাপী এ প্রযুক্তি মেলায় ১২টি ষ্ট্রল স্থান পেয়েছে।

(ডিসি/এসপি/নভেম্বর ১০, ২০১৮)