সঞ্জীব কুমার দাস, কাপাসিয়া (গাজীপুর) : গাজীপুরের কাপাসিয়া উপজেলার বিভিন্ন উচ্চ বিদ্যালয় ও মাদরাসায় চলতি এসএসসি পরীক্ষার ফরম পূরণে অতিরিক্ত ফি আদায় করছে বলে অভিযোগ পাওয়া গেছে। এ ব্যাপারে রোববার  উপজেলা নির্বাহী অফিসার ইসমত আরা বিভিন্ন স্কুল ও মাদরাসার প্রধানদের তার দপ্তরে ডেকে এনে সতর্ক করে দিয়েছেন। 

সুত্র জানায়, উপজেলার বিভিন্ন উচ্চ বিদ্যালয় ও মাদরাসায় ফরম পুরনে বোর্ড নির্ধারিত ফি’র চেয়ে বেশী ফি আদায় করছে বলে স্থানীয় প্রশাসনের কাছে এলাকার অভিভাবকরা অভিযোগ করেন। পরে উপজেলা নির্বাহী অফিসার চিনাডুলি এম আর উচ্চ বিদ্যালয়ে সরেজমিনে তদন্ত করেন। এবং এর সত্যতা পান। পরে তিনি উপজেলার সকল শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান শিক্ষককে ডেকে এনে এব্যাপারে সর্তক হওয়ার পরার্মশ দেন। এবং অতিরিক্তি টাকা শিক্ষার্থীদের ফেরত দেয়ার নির্দেশ দেন।

কাপাসিয়া উপজেলা মাধ্যামিক শিক্ষা অফিসার মো: রাকিবুল হাসান বলেন, কিছু শিক্ষা প্রতিষ্ঠানের বিরুদ্ধে অভিযোগ পেয়েছি,আমরা পর্যবেক্ষণ করছি এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

এ ব্যাপারে কাপাসিয়া উপজেলা নির্বাহী অফিসার ইসরাত আরা জানান, অভিযোগ পেয়ে এম আর উচ্চ বিদ্যালয়ে গিয়ে খেয়া পারাপার ও আইসিটি বাবদ ২ শত টাকা, মসজিদ বাবদ ২ শত টাকা সহ বিভিন্ন খাতে অতিরিক্ত ফি আদায়ের সত্যতা পাওয়া গেছে। এসব শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান শিক্ষককে ডেকে এনে আগামী ২৪ ঘন্টার মধ্যে আদায়কৃত অতিরিক্ত ফি অভিভাবকদের নিকট ফেরৎ দেয়ার জন্য বলা হয়েছে। তাছাড়া কয়েকটি মাদরাসার বিরুদ্ধেও একই ধরনের অভিযোগ উঠেছে। এসব অভিযোগ তদন্ত করা হচ্ছে। অভিযুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে বলেও তিনি এ প্রতিনিধিকে জানান।

এদিকে কাপাসিয়া উপজেলায় কিছু কিন্ডার গার্টেন অতিরিক্ত ফি আদায় করছে বলে ও অভিযোগ পাওয়া গেছে।

(এসকেডি/এসপি/নভেম্বর ১২, ২০১৮)