বাগেরহাট প্রতিনিধি : বাগেরহাটে মোহম্মদীয়া খানকা শরীফের পরিচালক ভন্ড পীর শেখ নুর মোহম্মদকে অবিলম্বে গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে শুক্রবার সকাল ১১ টা থেকে বেলা বারোটা পর্যন্ত মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

মহিলা পরিষদ, নারীপক্ষ দুর্বার নেটওয়ার্ক, মহিলা বিষয়ক অধিদপ্তরসহ সর্ব্বস্তরের মানুষ মানববন্ধন ও সমাবেশে অংশ নেন। বাগেরহাট প্রেসক্লাবের সামনে মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়। এসময় বিভিন্ন সামাজিক সংগঠনের নের্তৃবৃন্দ ওই মানববন্ধনে একাত্মতা প্রকাশ করেন।

মানববন্ধন কর্মসূচি থেকে বক্তারা বলেন, ধর্মের নামে তিনি ভন্ডামী করছেন। তিনি স্ত্রী ও সন্তানদের জানালাহীন ঘরে তালাবন্দী করে রেখে বছরের পর বছর ধরে শারীরিক ও মানসিক নির্যাতন চালিয়েছেন। মেয়ে সন্তানদের বাড়ি থেকে বের হতে দেননি। তাদের শিক্ষা থেকে বঞ্চিত করেছেন। বয়স পড়ন্ত হলেও পর্দার দোহাই দিয়ে মেয়েকে বিয়ে দেননি। তাদের ঠিকমত খাবারও পরনের কাপড় দেননি। প্রতিবাদ করায় স্ত্রীকে শিকল দিয়ে বেঁধে রেখেছেন।

ধর্মের নামে এমন অমানবিক ব্যবহারকারী ভন্ড পীর নুর মোহাম্মদকে অবিলম্বে গ্রেফতার করে বিচারের আওতায় আনার জন্য পুলিশ প্রশাসনের প্রতি বক্তারা দাবি জানান। সমাজে এই ধরনের অমানবিক কাজ করতে যেন আর কেউ ধৃষ্টতা না দেখায় সেজন্য তারা প্রশাসনের কাছে দৃষ্টান্তমূলক শাস্তি এবং তার হাতে নির্যাতনের শিকার স্ত্রী সন্তানদের পূনর্বাসন দাবি করেছেন।

বাগেরহাট জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা কাওসার পারভীন, প্রেসক্লাবের সভাপতি বাবুল সরদার, বাগেরহাট জেলা মহিলা পরিষদের সভানেত্রী তহুরা বেগম, সম্পাদক শিল্পী সমাদ্দার, সেচ্ছাসেবী সংগঠন দুর্বার নারী নেটওয়ার্কের নেত্রী আম্বিয়া খাতুন, ফিরোজা বেগম মুক্তা, অনিতা রায়, বাগেরহাট সদর উপজেলা পরিষদের সাবেক মহিলা ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট শরীফ খানম, মানবাধিকার কর্মী আহসানুল করিম, ইয়ামিন আলী, কাকলি সরকার, গোপীনাথ সাহা, লুবনা আক্তার, মাসুদুল করিম অরিয়নসহ বিভিন্ন শ্রেণীপেশার নারীপুরুষেরা মানববন্ধন কর্মসূচিতে অংশ গ্রহণ করেন।

বৃহস্পতিবার দুপুরে ভন্ড পীর শেখ নুর মোহম্মদের ছেলে শেখ বাকি বিল্লাহ’র দেয়া অভিযোগের ভিত্তিতে পুলিশের একটি দল শহরের সরুই এলাকার বাড়িতে অভিযান চালিয়ে তাঁর দুই স্ত্রী ও চার সন্তানকে উদ্ধার করে। এসময়ে বাড়িতে অবস্থান করা কথিত পীর শেখ নুর মোহম্মদ পিছনের দরজা দিয়ে পালিয়ে যান।

(একে/জেএ/জুলাই ১৮, ২০১৪)