সমরেন্দ্র বিশ্বশর্মা, কেন্দুয়া (নেত্রকোনা) : নেত্রকোনার কেন্দুয়ায় স্কুলে ঋতুকালীন স্বাস্থ্যবিধি ব্যবস্থাপনা বিষয়ে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের প্রধানগণের সঙ্গে মতবিনিময় ও কর্মপরিকল্পনা সভা অনুষ্ঠিত হয়েছে। 

ডরপ ঋতু প্রকল্পের আয়োজনে মঙ্গলবার সকালে উপজেলা পরিষদ মিলনায়তনে এ মত বিনিময় ও কর্ম পরিকল্পনা সভায় সভাপতিত্ব করেন, ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী কর্মকর্তা মোছা: শিরিন সুলতানা।

ঋতুকালীন সময়ে স্বাস্থ্যবিধি ব্যবস্থাপনা বিষয়ে বিদ্যালয়গুলোতে সুষ্ঠু ও সুন্দর পরিবেশ গড়ে তোলার লক্ষ্যে ঋতু প্রকল্প উপজেলার ১২টি বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের নিয়ে কাজ করছে। স্বাস্থ্য বিধি ব্যবস্থাপনা সুন্দর করা সহ উপজেলার সব স্কুল কলেজ ও মাদ্রাসায় এ প্রকল্প চালু করার দাবী ওঠে আসে।

এছাড়া ঋতুকালীন স্বাস্থ্য ব্যবস্থাপনা বিষয়ের বিভিন্নদিক তুলে ধরে আগামী কর্মপরিকল্পনার জন্য সভায় গুরুত্বপূর্ন বক্তব্য রাখেন উপজেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান মো: মোফাজ্জাল হোসেন ভূঞা, মহিলা ভাইস চেয়ারম্যান জাহানারা রোজি, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো: জাহাঙ্গীর হোসেন, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার আলী মুহাম্মদ হোসাইন, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের উপ-সহকারী প্রকৌশলী মাহমুদ আলম, কেন্দুয়া জয়হরি স্প্রাই সরকারি উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মো: মোতাহার হোসেন, রামপুর আনোয়ারা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ফেরদৌস খানম, উপজেলা প্রেসক্লাবের সভাপতি সমরেন্দ্র বিশ্বশর্মা, উপজেলা ক্রিড়া সংস্থার সম্পাদক আশরাফ উদ্দিন ভূঞা, ছাত্রী অভিভাবক দিলুয়ারা আনসারি দিলু, মো: আক্কাস মিয়া, স্বাস্থ্য পরিদর্শক শাহিনুর খন্দকার, মাসকা ইউনিয়নের প্যানেল চেয়ারম্যান মানিক মিয়া, ঋতু প্রকল্পের উপজেলা সমন্বয়কারী জাহাঙ্গীর আলম, পারভীন আক্তার ও সাজিউড়া উচ্চ বিদ্যালয়ের সপ্তম শ্রেণির ছাত্রী তানজিনা সুলতানা তানি প্রমুখ।

সভার শুরুতে স্বাগত বক্তব্যে ডরপের প্রজেক্ট ম্যানেজার আহমদ হোসেন বলেন, স্বাস্থ্য সম্মত মাসিক ব্যবস্থাপনার আওতায় ইতিমধ্যে কেন্দুয়া উপজেলায় নওপাড়া, জল্লী, গন্ডা, গোপালপুর ও শহীদ স্মৃতি বিদ্যাপিঠে টয়লেট ও ওয়াশরুম নির্মান করা হয়েছে। তিনি এই প্রকল্পের মাধ্যমে ছাত্রীদের ঋতুকালীন সময়ে বিভিন্ন সুবিধার দিক তুলে ধরে তার গুরুত্বপূর্ণ মতামত উপস্থাপন করেন।

(এসবি/এসপি/নভেম্বর ১৮, ২০১৮)