তথ্যপ্রযুক্তি ডেস্ক : যেন আলাদিনের চেরাগ! মনে মনে ভাবলেই হয়ে যাবে। হ্যাঁ, আলাদিনের চেরাগ আসতে বেশিদিন বাকি নেই। এখন থেকে টিভির চ্যানেল বদল কিংবা শব্দ বাড়ানো কমানোর জন্য ব্যবহার করতে হবেনা রিমোট বা টিভির সুইচ। শুধু মনে মনে চিন্তা করলেই হয়ে যাবে!

এখনো পুরোপুরি তৈরি হয়নি তবে এমনই টিভি তৈরির চিন্তা করছে কোরিয়ান ইলেকট্রনিক্স জায়ান্ট স্যামসাং। তারা এমন এক প্রযুক্তির জন্য গবেষণা করছে যা মানুষের টিভি দেখার ধারণাই বদলে দেবে। স্যামসাং চাচ্ছে মানুষ এমন টিভি ব্যবহার করবে যা নিয়ন্ত্রিত হবে মানুষের মস্তিষ্ক দিয়ে।

অর্থাৎ আপনি যদি চিন্তা করেন এখন এই চ্যানেল বদলে অন্য চ্যানেল চালু হোক, টিভি সে অনুযায়ী বদলে দেবে চ্যানেল। অথবা আপনি অনুভব করছেন টিভির শব্দ কম কিংবা বেশি সেটাও হয়ে যাবে মুহূর্তেই। মানে আলাদিনের চেরাগের মতো শুধু কামনা করতে দেরি পালন হতে দেরি হবেনা।

এই প্রযুক্তি নিয়ে কাজ করছে স্যামসাংয়ের সুইজারল্যান্ডের দল। সেখানে এক ঝাঁক বিজ্ঞানী এই প্রযুক্তির প্রসারে কাজ করে যাচ্ছে। এই প্রকল্পের নাম দেয়া হয়েছে ‘প্রজেক্ট পন্টিস’। বর্তমানে এই প্রযুক্তি ব্রেইন মনিটরিং সেন্সর এবং আই ট্র্যাকিং হার্ডওয়্যার নিয়ে এগিয়ে যাচ্ছে। এই দুটি পথে মস্তিষ্কের সঙ্গে যোগাযোগ স্থাপন করে হয়তো এটা সফল করা সম্ভব। যারা শারীরিক ভাবে অক্ষম মূলত তাদের কথা মাথায় রেখেই এই প্রযুক্তি আনা হচ্ছে। অনেকে আছেন হাত-পা অসার। তাদের কোনো চ্যানেল বদলে দিতে হলে অন্যের সাহায্য দরকার হয়। এমন মানুষদের জন্য স্যামসাংয়ের অনন্য এই চিন্তা।

এখনো পর্যন্ত মস্তিষ্কের সঙ্গে যুক্ত কোনো অ্যাপস বা সফটওয়্যার তৈরি হয়নি। তাই বলে কেউ বসেও থাকেনি। স্পেস এক্স এবং টেসলার জনক ইলন মাস্কের একটি প্রতিষ্ঠান আছে যার কাজ হচ্ছে এমন অ্যাপ তৈরি করা যা মস্তিষ্ক দিয়ে নিয়ন্ত্রণ সম্ভব। ইলন মাস্কের সেই প্রতিষ্ঠানের নাম ‘নিউরাল লেইস’। এই প্রযুক্তি এখনো শুরুর দিকেই বলা যায়। এখনো তেমন কেউ উল্লেখযোগ্য সফলতাও পায়নি। তবে অনেকেই এই প্রযুক্তি নিয়ে যার যার মতো গবেষণা করে যাচ্ছে। মনে করা হচ্ছে, এটাই হবে ভবিষ্যৎ প্রযুক্তি। ভবিষ্যতের সকল ডিভাইস হয়তো নিয়ন্ত্রণ করা যাবে শুধু চিন্তা শক্তির দ্বারাই!

(ওএস/এসপি/নভেম্বর ১৮, ২০১৮)