নিউজ ডেস্ক : ঢাকা বিশ্ববদ্যিালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের অন্তর্গত গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধীনে পিএইচডি ডিগ্রি র্অজন করেছেন শেখ মোহাম্মদ শফিউল ইসলাম। চলতি বছরের গত ৩১ অক্টোবর অনুষ্ঠিত সিন্ডিকেট সভায় তাঁর পিএইচডি’র অনুমোদন দেওয়া হয়।

‘Perception of Farmers on the Impact of Television Programme in Sustainable Agricultural Development of Bangladesh: A Case Study on Hridoye Mati O Manush’ এই অভিসন্দর্ভের জন্য তিনি এ ডিগ্রি লাভ করনে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদকিতা বিভাগের অধ্যাপক ড. মো. গোলাম রহমানের তত্ত্বাবধানে ড. ইসলাম তার গবেষণার কাজ সম্পন্ন করেন।

ড. শফিউল ইসলাম বর্তমানে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনির্ভাসিটির সাংবাদিকতা ও গণযোগাযোগ বিভাগের সহযোগী অধ্যাপক এবং ভারপ্রাপ্ত বিভাগীয় প্রধানের দায়িত্ব পালন করছেন।

যোগাযোগ ও তথ্য প্রবাহের মাধ্যমে কৃষকদের আর্থ-সামাজিক উন্নয়নে কাজ করার লালিত বাসনা থেকেই শফিউল ইসলাম এ গবেষণা কর্মের উদ্যোগ গ্রহণ করেন। তিনি দেশি ও বিদেশি উন্নয়ন ও দাতাসংস্থার জন্য প্রায় ৬০টি গবেষণা, প্রশিক্ষণ ও এডভোকেসি প্রকল্প প্রণয়ন ও বাস্তবায়ন করেন।

ড. শফিউল দেশে ও বিদেশে ৫০০০ এর অধিক সাংবাদিক, সরকারি কর্মকর্তা ও উন্নয়ন কর্মকর্তাকে প্রশিক্ষণ প্রদান করেছেন। তিনি যৌথভাবে ১০টি বই লিখেছেন। তাঁর কগবেষণাপ্রবন্ধজাতীয় ও আন্তর্জাতিক স্বনামধন্য জার্নালে প্রকাশিত হয়েছে।

ড. শফিউল ইসলাম সাংবাদিকতা, উন্নয়ন, ও যোগাযোগ বিষয়ক বিভিন্ন জাতীয় এবং আন্তর্জাতিক সেমিনার ও কনফারেন্সে প্রায়ই অংশগ্রহণ করে থাকেন।

(ওএস/এসপি/নভেম্বর ১৪, ২০১৮)