আঞ্চলিক প্রতিনিধি, বরিশাল : তিন বছরের ফুটফুটে শিশু রাজ। জীবনের প্রথম কথা বলতে শিখছে। তোতা পাখির মত তার কথা শুনে  বাড়ির সকলেই মুগ্ধ হয়ে কাছে টানে তাকে। কিন্ত একটু হেঁসে খেলেই ক্লান্ত হয়ে নিস্তেজ হয়ে পরছে রাজ। কারণ, তার ধরা পরেছে জটিল রোগ। চিকিৎসকেরা জানিয়েছেন দ্রুত এই রোগের চিকিৎসা করানো প্রয়োজন অন্যথায় সহসাই মৃত্যুর কোলে ঢলে পরবে শিশু রাজ। 

বরিশালের আগৈলঝাড়া উপজেলার বড় বাশাইল গ্রামের হত দরিদ্র দিন মজুর আমৃত লাল জয়ধরের একমাত্র সন্তান রাজ জয়ধর। গত বছর থেকে অসুস্থ হলে বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের শিশু বিশেষজ্ঞ ডা. বিধান চন্দ্র বিশ্বাসের তত্ববধানে চিকিৎসা গ্রহণ করে আসছে। বিভিন্ন পরীক্ষা নিরীক্ষা শেষে ডাক্তার জানিয়েছেন, জন্মগত ভাবেই শিশু রাজ এর হার্ট, বাল্ব ও ফুসফুসে সমস্যা রয়েছে। একমাত্র অপারেশনের মাধ্যমেই রাজ সুস্থ হতে পারে।

দেশের চিকিৎকদের নির্দেশনা অনুযায়ি অসহায় বাবা আমৃত লাল ভারতের ভেলোর ডিপার্টমেন্ট অফ কার্ডিও থেরোসিক সার্জারি ইউনিট-২ মেডিকেল কলেজ এর চিকিৎকদের শরনাপন্ন হন। সেখানের হাসপাতাল প্রধান প্রফেসর বিনায়ক শুক্লার নেতৃত্বে তিন সদস্যর বোর্ড মেডিকেল রাজের একই সমস্যার কথা জানিয়ে দ্রুত অপারেশন করার পরামর্শ প্রদান করেন। শিশু রাজ এর অপারেশনের জন্য ৪ লাখ টাকা প্রয়োজন।

অসহায় বাবা অমৃত লাল এরই মধ্যে ছেলের চিকিৎসায় তার সহায়-সম্বল বিক্রি করে দিয়েছেন। এখন বাকি শুধু নিজের বসত ভিটা। নিরূপায় হয়ে একমাত্র ছেলের চিকিৎসার জন্য অসহায় রাজের বাবা সমাজের বিত্তশালী, রাজনৈতিক নেতাসহ সকলের কাছে সহযোগীতা কামনা করেছেন।

সাহায্য পাঠাবার ঠিকানা : আমৃত জয়ধর, সঞ্চয়ী হিসাব নং ০৩০১২০১০১৫৮৪৭, সোনালী ব্যাংক, আগৈলঝাড়া শাখা, বরিশাল। মোবাইল বিকাশ নং- ০১৭৬২২৬৯৬৭৪।

(টিবি/এসপি/নভেম্বর ১৪, ২০১৮)