শেখ আহসানুল করিম, বাগেরহাট : আগামীকাল ১৫ নভেম্বর সুপার সাইক্লোন সিডর দিবস। ২০০৭ সালের এই দিনে বাগেরহাটসহ উপকূলীয় জনপদ লন্ডভন্ড করে দেয় এই সাইক্লোন সিডর। প্রলয়ঙ্করী ঘূর্ণিঝড় সিডরের কথা মনে পড়লে এখনো শিউরে ওঠে উপকূলীয় জেলা বাগেরহাটে মানুষ। সাইক্লোন সিডরে বাগেরহাট জেলাতেই মহিলা ও শিশুসহ মারা যায় প্রায় ২ হাজার মানুষ। ৮ থেকে ১০ ফুট উচ্চতার জলোচ্ছাসে লন্ডভন্ড হয়ে যায় বাগেরহটের জনপদের হাজার হাজার ঘর-বাড়ি। সুপার স্ইক্লোন সিডরের পর ১০ বছর অতিক্রান্ত হলেও বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড় সৃষ্টি হলেই বাগেরহাটসহ উপকূলের মানূষ এখনো পর্যাপ্ত ঘুর্নিঝড় আশ্রয় কেন্দ্রে নির্মিত না থাকায় আতংঙ্কিত হয়ে ওঠে। প্রতিবছর এই দিবসটি এলেই সিডর বিধ্বস্ত উপকুলীয় এলাকার মানুষের দাবি তোলে পর্যাপ্ত ঘুর্নিঝড় আশ্রয় কেন্দ্র নির্মানের। বাগেরহাটের শরণখোলাসহ বিভিন্ন উপজেলায় বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে স্বজনহারা পরিবার ও  সংগঠনগুলো দিবসটি পালন করবে। 

বাগেরহাটের জেলার ৯টি উপজেলায় প্রায় ১৫ লাখ মানুষের জন্য প্রাকৃতিক র্দূযোগে আশ্রয়ের জন্য সরকারি-বেসরকারি মিলিয়ে এখন পর্যন্ত মাত্র ২৩৪ টি ঘূর্ণিঝড় আশ্রয় কেন্দ্রে নির্মিত হয়েছে। চলতি অর্থবছরে নতুন করে আরও ১৯টি নির্মান করা হচ্ছে। যা চাহিদার তুলনায় খুবই নগন্য মাত্র। আর বাগেরহাটে ইতিমধ্যে যেসব ঘুর্নিঝড় আশ্রয় কেন্দ্রে নির্মান হয়েছে সেগুলোতে বিশুদ্ধ পানি ও স্যানিটেশন ব্যবস্থা না থাকায় স্বাস্থ্যঝুকিঁতে রয়েছে উপকূলীয় এজেলার মানুষ।

সাইক্লোন সিডরে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয় বাগেরহাটের শরণখোলা উপজেলার সাউথখালি এলাকা। প্রায় ১৭ শত মানুষের প্রাণহানির ঘটনা ঘটে। ওই এলাকায় এখনও পর্যাপ্ত সাইক্লোন সেল্টার গড়ে না ওঠায় ক্ষোভ প্রকাশ করেছেন স্থানীয়দের।

সাউথখালী ইউপি চেয়ারম্যান মো. মোজ্জাম্মেল হোসেন ক্ষোভের সাথে জানালেন, সেদিন সিডর কবলিত এলাকাগুলোতে মূলতঃ পর্যাপ্ত সাইক্লোন সেল্টারের অভাবে অনেক বেশি প্রাণহানির ঘটনা ঘটে। সিডরের পর ১০ বছর অতিক্রান্ত হলেও এখনো শরণখোলা উপজেলাসহ বাগেরহাট জেলায় নির্মান করা হয়নি পর্যাপ্ত সাইক্লোন সেল্টার। বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড় সৃষ্টি হলেই বাগেরহাটসহ উপকূলের মানূষ আতংকিত হয়ে পড়ে।

বাগেরহাটের জেলা প্রশাসক তপন কুমার বিশ্বাস জানালেন, বাগেরহাটে নতুন কওে আরও ১৯টি সাইক্লোন সেল্টার নির্মান করা হচ্ছে। পুরাতন সাইক্লোন সেল্টার সংস্কারসহ পানি ও সেনিটেশনের কর্মপরিকল্পনা গ্রহন করা হয়েছে।

(এসএকে/এসপি/নভেম্বর ১৪, ২০১৮)