স্টাফ রিপোর্টার, দিনাজপুর : বাংলা ক্যালেন্ডারের পাতায় আজ পহেলা অগ্রহায়ন। বাঙ্গালী কৃষকদের ঘরে উৎসবের দিন। প্রতিবছর এই দিনটিতে নতুন ধান ঘরে তুলে নবান্ন্ উৎসবে মেতে উঠে দেশের খাদ্য ভান্ডার হিসেবে পরিচিত দিনাজপুরের কৃষকরা। এবারও তার ব্যত্যয় ঘটেনি। আর এবার আমন ধানের বাম্পার ফলন হওয়ায় আনন্দের মাত্রাটা একটু অন্যরকম। নতুন ধানের ভাত, পিঠা, লাড়– আর পায়েশ দিয়ে খাওয়া-দাওয়ার এক উৎসব চলছে এই অঞ্চলের কৃষকদের ঘরে ঘরে। নবান্ন উৎসবে বিভিন্ন স্থানে বসেছে মেলা ও নানান রকম গানের আসর।

আবহমান বাঙ্গালী সংস্কৃতিতে যুগ যুগ ধরে চলে আসছে নবান্ন উৎসব। শ্রাবন মাসে আমন ধান রোপনের কৃষকরা অপেক্ষা করে এই দিনটির জন্য। চারমাস পর অগ্রহায়ণ মাসের প্রথম এই দিনটিতে কৃষকরা আনুষ্ঠানিকভাবে শুরু করে আমন ধান কাটার। আমন ধান ঘরে তোলার প্রথম এই দিনটিতে কৃষকদের পাশাপাশি ব্যস্ত থাকে কিষানীরাও। তারা নতুন এই ধান ঢেকিতে ভেঙ্গে রান্না করে নতুন চালের ভাত। আর নতুন চালের পিঠা, পায়েশ ও বিভিন্ন রকম লাড়– তৈরীতে ব্যস্ত থাকেন। সব মিলিয়ে এই দিনটি কৃষকদের জন্য একটি উৎসবের দিন।

নবান্ন উৎসব একটি সার্বজনীন উৎসব হলেও এই অঞ্চলের হিন্দু সম্প্রদায়ের লোকেরা এই উৎসব পালন করে একটু ভিন্ন আঙ্গিকে। তারা নতুন ধানের চাল দিয়ে রান্না করা খাবার পূজা অর্চনার মাধ্যমে পুর্ব পুরুষদের জন্য উৎসর্গ করে। এরপর তারা নিজেরা আত্মীয়-স্বজন ও প্রতিবেশীদের নিয়ে নতুন ধানের বিভিন্ন রান্না করা খাবার খায়। এদিনে রান্না করা হয় বিভিন্ন রকম তরিতরকারীও।

জেলায় এবার আমনের বাম্পার ফলন হয়েছে। ৩ দিনব্যাপী নবান্ন উৎসব পালিত হচ্ছে বলে জানিয়েছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. তৌহিদুল ইশবাল। উত্তরের জেলা গুলোতে নান আয়োজনের মধ্য দিয়ে পালিত হচ্ছে নবান্ন উৎসব।

দিগন্ত বিস্তৃত ধান ক্ষেত নবান্ন উৎসবের বার্তা বয়ে এনেছে। আবহমান বাংলার ঐতিহ্য নবান্ন উৎসব কৃষকের ঘরে ঘরে আনন্দ বয়ে নিয়ে আসুক এমনটাই প্রত্যাশা করছেন সকলেই।

(এসএএস/এসপি/নভেম্বর ১৫, ২০১৮)