খুরশিদ আলম শাওন, রানীশংকৈল : একাদশ জাতীয় সংসদ নির্বাচনে এলাকার মাঠে নির্বাচনী উত্তাপ এখনো না ছড়ালেও ঠাকুরগাও-৩ আসনে মনোনয়ন প্রত্যাশীদের মনোনয়ন লড়ায়ে চরম উত্তাপ বইছে। পীরগঞ্জ উপজেলার ১০টি ইউনিয়ন ও ১টি পৌরসভা রানীশংকৈল উপজেলার ৬টি ইউনিয়ন ও ১টি পৌরসভা নিয়ে গঠিত ঠাকুরগাও-৩ আসন। আসনটিতে মোট ভোটার সংখ্যা তিন লক্ষ পয়ত্রিশ হাজার তিনশত পনের জন।

তবে এ আসনে নিজ নিজ দল থেকে বিশেষ করে আ’লীগ বিএনপি’র প্রার্থীরা মরিয়া হয়ে পড়েছেন নিজ দলের মার্কার ভোটে অংশগ্রহণের জন্য। বিশেষ করে আ.লীগ নেতারা দুইটি সংসদে নিজ দলের মার্কার প্রার্থী জোট-মহাজোটগত কারণে না থাকায় কখনো লাঙ্গল কখনো হাতুড়ী মার্কায় ভোট দিতে হয়েছে। তবে এবার তারা নারাজ অন্য মার্কায় ভোট দিতে। যে কোন মূল্য এ আসনে তারা নৌকার প্রার্থী চাই। আ’লীগের ঘাটি হিসেবে খ্যাত ঠাকুরগাও-৩ আসনে নিজেদের ভোট দিয়ে অন্য দলের প্রার্থীদের বিজয়ী করে অবমুল্যয়ন হতে আর চাই না।

জানা যায়, ঠাকুরগাও-৩ আসনে সব দলের মিলে মোট প্রার্থী এ যাবৎ ১৯ জনে দাড়িয়েছে। তবে সবচেয়ে বেশি মনোনয়ন প্রত্যাশী প্রার্থী আ’লীগে ।

আ.লীগ থেকে যারা মনোনয়ন নিলেন

পীরগঞ্জ উপজেলার সভাপতি ও জেলা আ’লীগের সহ-সভাপতি সাবেক সাংসদ ইমদাদুল হক তার ছেলে ইফতেখারুল ইসলাম ধ্রুব উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদক আক্তারুল ইসলাম পীরগঞ্জ উপজেলার বাসিন্দা ও কেন্দ্রীয় আ’লীগের ত্রাণ উপ-কমিটির সদস্য ডাঃ আনোয়ার চৌধুরী রানীশংকৈল উপজেলা আ’লীগের সভাপতি অধ্যাপক সইদুল হক সরংক্ষিত ৩০১ আসনের সাংসদ ও জেলা আ’লীগের সহ-সভাপতি ও রানীশংকৈল উপজেলা মহিলা আ’লীগের সভাপতি সেলিনা জাহান লিটা বঙ্গবন্ধু জয়বাংলা লীগের কেন্দ্রীয় কমিটির সম্পাদক অধ্যক্ষ সুজাউল করিম তাতীলীগ নেতা রবিউল ইসলাম রবি আ’লীগ নেতা মামুনুর রশিদ এলবাট।

বিএনপি থেকে যারা মনোনয়ন নিলেন

পীরগঞ্জ উপজেলা বিএনপির সভাপতি জাহিদুর রহমান জাহিদ সহ-সভাপতি জামান চৌধুরী ঠাকুরগাও জেলা বিএনপির সহ-সভাপতি ওবায়দুলøাহ মাসুদ ও রানীশংকৈল উপজেলার বাসিন্দা ঢাকা উত্তর মহানগরের সাবেক সভাপতি কামাল আনোয়ার আহম্মেদ।

জাপা-ওয়ার্কাসসহ অন্যান্যদলের মনোনয়ন নিলেন যারা

পীরগঞ্জ উপজেলা জাতীয় পার্টির সভাপতি ও প্রেসিডিয়াম সদস্য সাবেক সাংসদ হাফিজ উদ্দীন আহম্মেদ ঠাকুরগাও জেলা ওয়ার্কাস পার্টির সভাপতি ও বর্তমান ঠাকুরগাও-৩ আসনের সাংসদ ইয়াসিন আলী। এছাড়াও অন্যান্য দলের মধ্যে জাসদ (ইনু) আব্দুল বারেক সিপিবি প্রভাত সমির ইসলামী আন্দোলনের নাজিম উদ্দীন ও স্বতন্ত প্রার্থী হিসেবে পীরগঞ্জ উপজেলা পুজা উদযাপন পরিষদের সভাপতি অধ্যক্ষ গোপাল চন্দ্র দাড়ানোর সম্বভনা রয়েছে।

মনোনয়ন প্রত্যাশী রানীশংকৈল উপজেলা আ’লীগের সভাপতি অধ্যাপক সইদুল হক বলেন, ছাত্রজীবন থেকে বঙ্গবন্ধুর আদর্শে অনুপ্রাণিত হয়ে ছাত্রলীগের রাজনীতির মধ্যে দিয়ে এবং আমার উপজেলার নেতাকর্মিদের ভালবাসায় দীঘদিন উপজেলা’আলীগের সাধারণ সম্পাদক থাকার পরে উপজেলা সভাপতি পদে তৃণমুল নেতাদের প্রত্যক্ষ ভোটে নির্বাচিত হয়েছি। এবং ২০০৯ সালে বিপুল ভোটের মধ্য দিয়ে উপজেলা চেয়ারম্যান নির্বাচিত হয়েছিলাম। সে হিসেবে নির্বাচনী এলাকায় আমার সাংগঠনিক যোগাযোগ অনেক মজবুত তাই আমি এ আসনে যদি মনোনয়ন পায় তাহলে নৌকার বিজয় নিশ্চিত করে এ আসনটি আমি জননেত্রী শেখ হাসিনাকে উপহার দিতে পারবো।

পীরগঞ্জ উপজেলা আ’লীগের সভাপতি ও সাবেক সাংসদ ইমদাদুল বলেন, এ আসনে আমাকে মনোনয়ন দিলে আমি বিপুল ভোটে বিজয়ী হবো।

পীরগঞ্জ উপজেলা বিএনপির সভাপতি জাহিদুর রহমান জাহিদ বলেন,মানুষ আ’লীগ কে প্রত্যাখান করার জন্য প্রস্তুত হয়ে রয়েছে । তাই আমি মনোনয়ন পেলে এবং সাধারণ মানুষ ভোট দেওয়ার সুযোগ পেলে আমাকে তারা বিপুল ভোটে নির্বাচিত করবে বলে তিনি বিশ্বাস করেন।

ঠাকুরগাও-৩ আসনের বর্তমান সাংসদ ও ১৪ দলীয় জোটের মনোনয়ন প্রত্যাশী জেলা ওয়ার্কাস পার্টির সভাপতি অধ্যাপক ইয়াসিন আলী বলেন, আমি এমপি হবার পর এলাকার রাস্তা ঘাটসহ অনেক উন্নয়ন করেছি। আমি আবার মনোনয়ন পেলে উন্নয়নের ধারাবাহিকতা রক্ষা করতে পারবো।

(ওএস/এসপি/নভেম্বর ১৫, ২০১৮)