মাদারীপুর প্রতিনিধি : স্থানীয় পর্যায়ে সমাজের মানুষের মধ্যে গ্রাম আদালত বিষয়ে প্রচারণা বৃদ্ধির লক্ষ্যে বৃহস্পতিবার দিনব্যাপী মাদারীপুরে সরকারী বেসরকারী কর্মকর্তাদের অংশগ্রহণে ওরিয়েন্টেশন সভা অনুষ্ঠিত হয়েছে।

মাদারীপুর সদর উপজেলা প্রশাসনের আয়োজনে ও স্থানীয় সরকার বিভাগের তত্ত্বাবধানে দাতা সংস্থা ইউএনডিপি ও ইউরোপীয় ইউনিয়নের আর্থিক ও কারীগরী সহায়তায় এ ওরিয়েন্টেশন সভা অনুষ্ঠিত হয়।
মাদারীপুর সদও উপজেলা পরিষদের চেয়ারম্যান পাভেলুর রহমান শফিক খান প্রধান অতিথি হিসেবে স্থানীয় উপজেলা অফিসার্স ক্লাবে অনুষ্ঠিত এ ওরিয়েন্টেশন সভার উদ্বোধন করেন।

এ সময় আরো বক্তব্য রাখেন সদর উপজেলা পরিষদেও ভাইস চেয়ারম্যান মো. শাহাবুদ্দিন হাওলাদার এবং ইউএনডিপি ও বাংলাদেশে গ্রাম আদালত সক্রিয়করণ দ্বিতীয় পর্যায় প্রকল্পের ডিস্ট্রিক্ট ফ্যাসিলিটেটর ফয়সাল মুস্তাফিজুর রহমান।

সভায় বক্তাগণ সুবিধাবঞ্চিত প্রান্তিক জনগণের দোর গোড়ায় গ্রাম আদালতের সেবা সম্পর্কে জানাতে স্থানীয় সরকারী ও বেসরকারী প্রতিষ্ঠানসমূহকে কার্যকর ভ‚মিকা পালনের আহŸান জানান।

প্রধান অতিথির বক্তব্যে সদও উপজেলা পরিষদের চেয়ারম্যান পাভেলুর রহমান শফিক খান গ্রাম আদালতের এখতিয়ার বাড়ানোর পাশাপাশি ইউনিয়ন পর্যায়ে প্রাপ্ত যেকোন মামলা বাছাইয়ে স্থানীয় পর্যায়ে একটি কমিটি গঠনের প্রস্তাব পেশ করেন।

অংশগ্রহণকারীদের মধ্যে মো. ফজলুল হক, সাহানা নাসরীন রুবি, হোসনে আরা শেলী ও উপজেলা পর্যায়ে কর্মরত বিভিন্ন দপ্তর ও সেবা প্রদানকারী সংস্থার কর্মকর্তাগণ বক্তব্য রাখেন।

মাদারীপুর জেলা পুলিশের সিনিয়র সহকারী পুলিশ সুপার মো. আনোয়ার হোসেন ভূইয়া সভায় সমাপনী বক্তব্য রাখেন।

মাদারীপুর লিগাল এইড এসোসিয়েশনের জেলা সমন্বয়কারী এডভোকেট মশিউর রহমান পারভেজ ও উপজেলা সমন্বয়কারী এস এম ফজলুল হক বিপু বিভিন্ন সেশন পরিচালনা করেন।

(এএসএ/এসপি/নভেম্বর ১৫, ২০১৮)