বাগেরহাট প্রতিনিধি : বাগেরহাটের শরণখোলা উপজেলায় নান আয়োজনে সিডর দিবস পালিত হয়েছে।

বিগত ২০০৭ সালের ১৫ নভেম্বর বাগেরহাটসহ উপকূলীয় জনপদ লন্ডভন্ড করে দেয় সুপার সাইক্লোন সিডর। সাইক্লোন সিডরে বাগেরহাটের শরণখোলা উপজেলার সাউথখঅলী ইউনিয়নে মহিলা ও শিশুসহ মারা যায় প্রায় ১ হাজার মানুষ। ৮ থেকে ১০ ফুট উচ্চতার জলোচ্ছাসে লন্ডভন্ড হয়ে যায় উপকূলীয় এই জনপদের হাজার হাজার ঘর-বাড়ি।

দিনটি উপলক্ষে সাইক্লোন সিডরে মৃত্যুপুরী খ্যাত সাউথখালীতে নিহতদের রুহের মাগফেরাত কামনায় কোরআন খতম, স্মরণসভা ও বলেশ্বর নদীর ভাঙ্গন রোধে বিশেষ দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এসব অনুষ্ঠানে সিডরের স্বজনহারা লোকজন প্রিয়জনের স্মরণ করেন।

সিডর দিবস উপলক্ষে শরণখোলায় বৃহস্পতিবার ফজরের নামাজের পর থেকে দুপুর পর্যন্ত বলেশ্বর নদী তীরে ভাঙ্গন কবলিত বগী বন্দর ও গাবতলা এলাকায় মাদ্রসার ছাত্র-শিক্ষকরা কোরআন পাঠ করেন। দুপুরে গাবতলায় ঘূর্ণিঝড় আশ্রয় কেন্দ্র চত্বরে অনুষ্ঠিত সিডরে নিহতদের স্মরণসভায় চরমোনাই পীরের খলিফা অধ্যক্ষ মাওলানা আব্দুল মজিদ প্রধান অতিথি হিসেবে দোয়া পরিচালনা করেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ কুরআন শিক্ষাবোর্ড শরণখোলা শাখার সভাপতি ক্বারী মো. শহিদুল ইসলাম। এসময় সিডরে নিহতদের রুহের মাগফেরাতের জন্য দোয়া কামনা এবং বলেশ্বর নদী ভাঙ্গন রোধে খন্ড খন্ড ‘মাটি পড়া’ ভাঙ্গন এলাকায় নিক্ষেপ করা হয়।

(এসএকে/এসপি/নভেম্বর ১৫, ২০১৮)