পাবনা প্রতিনিধি : পাবিপ্রবিতে ভর্তি পরীক্ষা দিতে আসা ছাত্রদের জন্য থাকা খাওয়ার ব্যবস্থা করছে স্থানীয় রাজাপুরের মানুষ । জানা গেছে রাজাপুরের বাসিন্দা আলমগীর হোসেন, সজিব, তুসার সহ স্থানীয় যুব সমাজের উদ্যোগে বিশ্ব বিদ্যালয়ের হল বন্ধ থাকার কারনে তার ছাত্র-ছাত্রীদরে দূর্ভোগের কথা মাথায় রেখে রাজাপুর কেন্দ্রীয় জামে মসজিদ , জহিরপুর দাখিল জামে মসজিদ, রাজাপুর পশ্চিমপাড়া,জামে মসজিদ,রাজাপুর উল্টরপাড়া জামে মসজিদ, রাজাপুর পল্লিপাড়া জামে মসজিদ সহ বিভিন্ন বাড়িতে প্রায়  দুই হাজার ছাত্র-ছাত্রীর থাকা ও খাওয়ার  ব্যবস্থা নিয়েছে বলে জানান পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যলয়ের প্রক্টর ড. প্রীতম কুমার দাস । রাজাপুর বাসীর এমন উগ্যোদ কে স্বাগত জানিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ ।

উল্লেখ্য, এবার পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষে ২১টি বিভাগের জন্য আসন সংখ্যা ৯২০টি। এ বছর আবেদন করেছে ৩৩,২৬০ জন। একটি আসনের জন্য গড়ে ৩৬ জন পরীক্ষায় অংশগ্রহণ করবেন। ভর্তি পরীক্ষা আগামী ১৬ নভেম্বর (শুক্রবার) অনুষ্ঠিত হবে। পরীক্ষার হলে ব্যাগ,ক্যালকুলেটর, মোবাইল, ব্লু-টুথ , সকল প্রকার ইলেক্ট্রনিক ডিভাইস আনা বা রাখা নিষিদ্ধ।

দুইটি ইউনিটের অধীনে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। দুইটি ইউনিটের মধ্যে অ ইউনিটে আবেদনকারী প্রার্থীর সংখ্যা ১৯,১৯০ জন ও ই ইউনিটে আবেদনকারী ১৪,০৭০ জন। এ ইউনিটের পরীক্ষা ১০.০০ মি. থেকে শুরু হয়ে ১১.০০ মি. এ শেষ হবে এবং বি ইউনিটের পরীক্ষা ০৩.৩০ মি. থেকে শুরু হয়ে ০৪.৩০ মি. এ শেষ হবে। তবে এ ইউনিটের স্থাপত্য বিভাগের জন্য আবেদনকারীদের অতিরিক্ত ৩০ মিনিট ( সকাল ১১.১৫ থেকে ১১.৪৫ মিনিট পর্যন্ত) ব্যাবহারিক পরীক্ষা দিতে হবে।

পাবনা শহরের পাবনা পলিটেকনিক ইনস্টিটিউট, সরকারি মহিলা কলেজ, পাবনা কলেজ, পাবনা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, পাবনা জেলা স্কুল, আদর্শ গার্লস হাই স্কুল, পাবনা গোপাল চন্দ্র ইনস্টিটিউট (জি সি ইনস্টিটিউট), শহীদ ফজলুল হক পৌর উচ্চ বিদ্যালয়, পাবনা টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ, পুলিশ লাইন্স স্কুল, পাবনা ক্যাডেট কলেজিয়েট স্কুল, পাবনা সরকারি কলেজ, জাগির হোসেন একাডেমি, সিটি কলেজ, কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র, পাবনা টাউন গার্লস হাই স্কুল, জান্নাতবিবি জুবিলী বালিকা উচ্চ বিদ্যালয়, মহিম চন্দ্র জুবিলী উচ্চ বিদ্যালয়, সেন্ট্রাল গার্লস হাই স্কুল, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সরকারি টিচার্স ট্রেনিং কলেজ (টিটিসি), পাবনা টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ এবং ইমাম গায্যালী গার্লস স্কুল এন্ড কলেজ এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ।

(পিএস/এসপি/নভেম্বর ১৫, ২০১৮)